রেপো রেট আবার বৃদ্ধি করতে চলেছে আর বি আই! বাড়বে লোণের সুদ

8
রেপো রেট আবার বৃদ্ধি করতে চলেছে আর বি আই! বাড়বে লোণের সুদ

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেটের উপরে আবার গুরুত্বপূর্ণ বদল আনতে চলেছে। বুধবার আর বি আই এর মনিটারি পলিসি বৈঠক সম্পন্ন হয়েছে। আগামী ৫ই আগস্ট পর্যন্ত এই বৈঠক চলবে বলে জানা যাচ্ছে। বিশেষজ্ঞরা আশঙ্কা করেছিলেন এই বৈঠকে রেপো রেট আবার বৃদ্ধি করতে পারে দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত সংস্থাটি।

একাধিক আর্থিক সংস্থা অনুমান করছে চলতি সপ্তাহের বৈঠকের শেষে আরবিআই রেপো রেট বৃদ্ধির পথ ধরবে। যার ফলে সাধারণ মানুষের পকেটে আবার টান পড়তে চলেছে। ৫০ বেসিস পয়েন্ট রেপো রেট বৃদ্ধি করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই সিদ্ধান্তে সাধারণ মানুষের উপর চাপ বাড়বে।

রেপো রেট বৃদ্ধির অর্থ হলো সাধারণ মানুষের পকেটে চাপ বৃদ্ধি। হোম লোন, গাড়ি লোন, পার্সোনাল লোনসহ একাধিক লোনে খরচ বেড়ে যাবে। এরপর সব ব্যাংক হোম লোন সহ অন্যান্য লোনের সুদ বৃদ্ধি করবে। যার ফলে সাধারণ মানুষের লোনের খরচ অনেকটাই বেড়ে যাচ্ছে।

একটি নির্দিষ্ট সুদের হারে রেপো রেট নির্ধারণ করা হয়। যে সুদের হারে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অন্যান্য ব্যাংককে টাকা লোন হিসেবে দেয় তাকেই বলা হয় রেপো রেট। দেশে এই মুহূর্তে মূল্যবৃদ্ধি মাথা চাড়া দিয়ে উঠেছে। এই সময় আরবিআই বাধ্য হয়ে রেপো রেট বৃদ্ধি করে। এতে মূল্যবৃদ্ধি কিছুটা নিয়ন্ত্রণে আসে বলে মনে করা হয়।