সস্তায় গোল্ড বণ্ড কেনার সুযোগ দিচ্ছে আরবিআই! দেখে নিন বিস্তারিত

12
সস্তায় গোল্ড বণ্ড কেনার সুযোগ দিচ্ছে আরবিআই! দেখে নিন বিস্তারিত

এই দুর্মূল্যের বাজারে যদি সস্তায় সোনা কিনতে চান তাহলে আপনাকে সেই সুযোগ করে দেবে আরবিআই। আর বি আইয়ের তরফ থেকে সম্প্রতি একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে যে আগামী চারদিনে বাজারদরের তুলনায় সস্তায় সোনা কিনতে পারবেন। জন্মাষ্টমী উৎসব উপলক্ষে এই বিশেষ অফার দেওয়া হচ্ছে। আগামী ৩ সেপ্টেম্বর পর্যন্ত সস্তায় এই সাবস্ক্রিপশনের মাধ্যমে গোল্ড বন্ড কিনতে পারবেন গ্রাহকরা।

গোল্ড বন্ড প্রতি ৪৭৩২ টাকা মূল্য ধার্য করা হয়েছে আর বি আইয়ের তরফ থেকে। সোমবার জন্মাষ্টমী থেকে শুরু হয়েছে সভেরেন গোল্ড বন্ডের সাবস্ক্রিপশন যা আগামী ৩রা সেপ্টেম্বর পর্যন্ত ভ্যালিড থাকবে। এই বন্ড অনুসারে বাজারদরের তুলনায় কম মূল্যে গোল্ড বন্ড কিনতে পারবেন। ৪৭৩২ মূল্যের বন্ড বিনিয়োগকারীরা ৪৬৮২ টাকাতে কিনতে পারবেন বলে জানানো হয়েছে।

গোল্ড বন্ডে বিনিয়োগের জন্য বিনিয়োগকারীদের কমপক্ষে এক গ্রাম সোনা কিনতে হবে বলেও জানানো হয়েছে। বিনিয়োগকারীরা পাঁচ বছর পরও এই বন্ড ভাঙাতে পারেন, এমনটাই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই সেশনের শেষ বন্ড বিক্রি করা হবে এই চারদিনের মধ্যে।

নির্দিষ্ট কিছু পোস্ট অফিস, স্বীকৃত স্টক এক্সচেঞ্জ, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া, বম্বে স্টক এক্সচেঞ্জ, সব কটি গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক, স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া থেকে এই গোল্ড বন্ড অফার করা হবে গ্রাহকদের। বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগের প্রেক্ষিতে ঋণ নিতে পারবেন, যা এই স্কিমের সবথেকে আকর্ষনীয় বিষয়।