আশার বাণী শোনালেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস! পূর্বাবস্থায় ফিরে যাচ্ছে ভারতের অর্থনীতি

12
আশার বাণী শোনালেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস! পূর্বাবস্থায় ফিরে যাচ্ছে ভারতের অর্থনীতি

মহামারী করোনার প্রভাব যেমন স্বাস্থ্য, শিক্ষা, দৈনন্দিন জীবনযাত্রার উপর পড়েছে, ঠিক তেমনই করোনার প্রভাবে জর্জরিত দেশের অর্থনীতি। বিগত প্রায় আট মাস ধরে ভারতের অর্থনীতির গ্রাফ নিম্নমুখী হয়ে রয়েছে। জিডিপির সংকোচনও ছিল চোখে পড়ার মতো। তবে এরই মাঝে আশার কথা শোনাচ্ছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস। তিনি আশ্বস্ত করে জানালেন, ভারতের অর্থনীতি এবার ঘুরে দাঁড়ানোর পথে।

সম্প্রতি, বিদেশি মুদ্রা লেনদেনের বাণিজ্যিক সংগঠন “ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া”র তরফ থেকে একটি বার্ষিক সভার আয়োজন করা হয়েছিল। এই সভায় উপস্থিত ছিলেন আর বি আই এর গভর্নর শক্তিকান্ত দাস। সভায় বক্তব্য রাখতে গিয়ে তিনি ভারতীয় অর্থনীতি সম্পর্কে আশার বাণী শোনালেন। তিনি জানিয়েছেন, চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিক থেকেই ভারতের অর্থনীতি একটু একটু করে তার পূর্বাবস্থায় ফিরে যাচ্ছে।

আর বি আই এর গভর্নর এ দিন জানান, করোনার জন্য চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে ভারতীয় অর্থনীতিতে রেকর্ড পতন হয়েছিল। তবে বিগত কয়েক মাসে অর্থনীতির হাল ফেরানোর জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ফলাফল স্বরূপ দেশের অর্থনৈতিক খাতে উন্নতি হচ্ছে। শীঘ্রই ভারত তার পূর্বাবস্থায় ফিরে যেতে সমর্থ হবে বলে আশা করছেন আর বি আই এর গভর্নর।