তৈরি হচ্ছে কাঁচা আমের জিলিপি! জানুন কেমন স্বাদ

14
তৈরি হচ্ছে কাঁচা আমের জিলিপি! জানুন কেমন স্বাদ

আমের মরশুম প্রায় চলেই এলো। গরমের দিনে পশ্চিমবঙ্গ বাসিদের সব থেকে প্রিয় ফল হল আম। মালদার আম জগত বিখ্যাত সে আমরা সবাই জানি। মালদার পাশাপাশি বাংলাদেশের রাজশাহি ত্রক্ষেত্রে পিছিয়ে নেই। আম দিয়ে তৈরি হয় নানান ধরনের উপকরন। যেমন আমের আচার, আমার চাটনি ,আম সত্ত্ব ।

কিন্তু আমের জিলাপি খেয়েছেন কখন? হ্যাঁ এবার রাজশাহি জেলায় তৈরি হচ্ছে আমের জিলাপি। জানা গেছে রাজশাহি জেলার ভদ্রা ও নিউ মার্কেট এলাকার দুটি দোকানে আমের জিলাপি বিক্রি হচ্ছে। তথ্য অনুসারে, জিলাপি তৈরির মুল উপকরণ ময়দা, চালের গুড়ো, বেসন ,চিনি , তেল প্রভৃতির সাথে মেশানো হয় কাচা আম। এরপর ভাল ভাবে মিশিয়ে তা গরম তেলে ভাজা হয় এবং শেষে চিনির সিরাপে ডুবিয়ে রাখা হয়।

তবে এমন নিত্য নতুন রেসিপি এর কারন জিজ্ঞেস করতে জানা যায় রাজশাহি তে কাচা আম প্রচুর পরিমাণে পাওয়া যায়। তাই সেগুলো কাজে লাগাতে এই উপায় বের করা হয়েছে। নতুন জিলাপি খেতে আশেপাশের গ্রাম থেকে বাড়ছে মানুষের ভিড়। দেখতেও যেমন সুন্দর, খেতেও তেমন সুস্বাদু এমন টাই জানাচ্ছে দোকানে আসা ক্রেতারা। দুই দোকানে এই জিলাপি পাওয়া যাচ্ছে। তবে এক এক জায়গায় এক এক দামে বিক্রি হচ্ছে। কোথাও ৮০ টাকা দরে আবার কোথাও ২৫০ টাকা দরে। তাহলে আর দেরি কেন চলে যান বাংলাদেশে এই জিলাপির স্বাদ উপভোগ করতে।