এবার থেকে মাসের শেষ দিনে মিলবে না রেশন! জানালো রাজ্যের খাদ্যমন্ত্রক

12
এবার থেকে মাসের শেষ দিনে মিলবে না রেশন! জানালো রাজ্যের খাদ্যমন্ত্রক

মাসের শেষ দিনে এবার থেকে আর খাদ্যবিলি হবে না বলে সাফ জানিয়ে দিল রাজ্যের খাদ্যমন্ত্রক। সোমবার খাদ্যমন্ত্রকের তরফ থেকে রাজ্য ও জেলায় দপ্তরের সমস্ত স্তরে নির্দেশের আকারে জানিয়ে দেওয়া হয়েছে এই নতুন সিদ্ধান্তের কথা। প্রতি মাসে কত গ্রাহক রেশন নিলেন, তার তথ্য সরকারি পোর্টালে তুলে দিতে হয়। এবার থেকে মাসের শেষ দিনটিকেই এই কাজের জন্য নির্ধারণ করা হয়েছে।

কেন্দ্র ও রাজ্য উভয় সরকারের রেশন গ্রাহকের জন্যই আলাদা আলাদা পোর্টাল রয়েছে। মাসে কত গ্রাহক রেশন নিলেন তার উপর ভিত্তি করে পরের মাসের বরাদ্দ রেশন ছাড়া হয়। তাই সময়মত গ্রাহকের রেশন সম্পর্কিত তথ্যাবলী উল্লেখ না করে দিলে ওই কাজের অসুবিধা হয়। হিসেবে গড়মিল বাড়ে, যার ফলে জটিলতার সৃষ্টি হয়। গত বছর পুজোর মুখে এমনটাই হয়েছিল। কেন্দ্রের পাঠানো বিনামূল্যের এক মাসের রেশন বিলির হিসাব একদিন দিতে দেরি হয়েছিল। যার ফলে শেষ মাসের রেশন পাঠায়নি কেন্দ্র।

তবে রাজ্য সরকার অবশ্য বাড়তি রেশন দিয়ে দিয়েছিল। তাই এমন জটিলতা যাতে আবারও সৃষ্টি না হয় তার জন্য এই ব্যবস্থা নিচ্ছে খাদ্যমন্ত্রক। আগস্টের মধ্যে রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজও শেষ করে ফেলার কাজ চলছে। তাই পোর্টালে গ্রাহকের তথ্য তুলে ধরার জন্য মাসের শেষ দিনটিকে বেছে নেওয়া হয়েছে। এদিকে কেন্দ্রীয় সরকারও তাদের বিনামূল্যে রেশন পাঠানোর মেয়াদ বৃদ্ধি করেছে।