সিদ্ধান্তে অনড় রেশন ডিলাররা! বাস্তবায়িত হচ্ছে না দুয়ারে রেশন প্রকল্প

17
সিদ্ধান্তে অনড় রেশন ডিলাররা! বাস্তবায়িত হচ্ছে না দুয়ারে রেশন প্রকল্প

একুশের বিধানসভা নির্বাচনের আগে ওকে মাকে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মানুষের জন্য দুয়ারে রেশন পৌঁছে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। তবে মুখ্যমন্ত্রীর সেই সাধের প্রকল্পে বাধ সাধছেন রেশন ডিলাররা। তারা সাফ জানিয়ে দিয়েছেন, এই মাসে ও মুখ্যমন্ত্রীর তরফ থেকে ঘোষণা করা পাইলট প্রজেক্টে অংশগ্রহণ করবেন না তারা।

বর্তমানে কর্মীর অভাব, করোনা পরিস্থিতিতে বাড়ি গিয়ে রেশন দেওয়া হলে তাদের ক্ষতি হবে বলে দাবি করছেন রেশন ডিলারদের সংগঠন। এই মর্মে আগামী 25 অক্টোবর রানী রাসমণি রোডে সভা করার কথা জয়েন ফোরাম ফর ওয়েস্ট বেঙ্গল রেশন ডিলার অ্যাসোসিয়েশনের। এই মুহূর্তে দুয়ারে রেশন প্রকল্পে যোগ দেবেন না তারা। দোকান থেকেই রেশন সংগ্রহ করতে হবে।

রেশন ডিলারদের জয়েন্ট ফোরাম বর্তমানে নতুন স্লোগান দিতে শুরু করেছে। ‘দুয়ারে নয়, দোকানে রেশন’ এই মর্মে স্লোগান দিয়ে তারা তাদের দাবি জানাতে শুরু করেছেন। সংগঠনের তরফ থেকে জানানো হয়েছে সেপ্টেম্বর মাসে 15 শতাংশ পাইলট প্রজেক্টে অংশগ্রহণ করা হয়েছিল। তবে তা করতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল তাদের।

বাড়িতে রেশন নেওয়ার ব্যাপারে গ্রাহকদের মধ্যে থেকে অনেকেই অনিচ্ছা প্রকাশ করেছেন। তাই পাইলট প্রজেক্ট দীর্ঘদিন ধরে চলতে পারে না বলে দাবি করছেন তারা। এই প্রকল্প কার্যকর করা বাস্তবে সম্ভব নয় বলেই পাল্টা দাবি তুলছেন রেশন ডিলারদের সংগঠন। প্রসঙ্গত, পুজোর পর চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে দুয়ারে রেশন প্রকল্প চালু হওয়ার কথা ছিল। তবে রেশন ডিলারদের প্রতিবাদে এই প্রকল্প এখনই বাস্তবায়িত করা সম্ভব হচ্ছে না।