রাফায়েল যুদ্ধবিমান গুলি চালনা করবেন মহিলা পাইলট, শুরু হল চালনা সংক্রান্ত প্রশিক্ষণ

21
রাফায়েল যুদ্ধবিমান গুলি চালনা করবেন মহিলা পাইলট, শুরু হল চালনা সংক্রান্ত প্রশিক্ষণ

সম্প্রতি ভারতীয় বায়ুসেনা বিভাগের অন্তর্ভুক্ত হয়েছে ফ্রান্সের পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান। ইতিমধ্যেই যুদ্ধবিমান গুলিকে পরিচালনা করার জন্য পাইলট প্রশিক্ষণ শুরু করে দিয়েছে ভারতীয় বায়ুসেনা। তবে সেনা সূত্রে খবর, রাফায়েল যুদ্ধবিমান গুলিকে চালনা করবেন মহিলা পাইলটেরা। ইতিমধ্যেই মহিলা পাইলটের যুদ্ধ বিমান চালনা সংক্রান্ত প্রশিক্ষণ দেওয়া শুরু হয়ে গিয়েছে হরিয়ানার আম্বালার ১৭ নম্বর স্কোয়াড্রনে।

ভারতীয় সেনাবাহিনী সূত্রে খবর, রাফায়েল যুদ্ধবিমান পরিচালনা করার জন্য ইতিমধ্যেই ভারতীয় সেনার পক্ষ থেকে ১০ জন মহিলা পাইলটকে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে। এই দশজনের মধ্যে থেকে একজন মহিলাকে বেছে নেওয়া হবে। ইতিমধ্যেই পাইলট বাছাইয়ের কাজ সম্পন্ন হয়েছে বলে জানা গেছে। ১০ জন মহিলা পাইলট এর মধ্যে একজন মহিলা অত্যন্ত দক্ষতার সঙ্গে প্রশিক্ষণ পর্ব উতরে গেছেন।

তবে এখনই সেই মহিলা পাইলটের নাম নিতে অনিচ্ছুক ভারতীয় বায়ুসেনা বিভাগ। কারণ এর সাথে পাইলটের নিরাপত্তার প্রশ্ন জড়িয়ে রয়েছে। তবে শুধু রাফায়েল যুদ্ধবিমানই নয়, রাফায়েলের পাশাপাশি ভারতীয় বায়ুসেনা বিভাগের অন্তর্গত মিগ-২১ যুদ্ধ বিমান ওড়ানোর জন্যেও মহিলাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলে জানা গেছে। উল্লেখ্য, বায়ুসেনা বিভাগে পুরুষদের তুলনায় মহিলা পাইলটের সংখ্যা অত্যন্ত কম। তাই মহিলা পাইলটের সংখ্যা বাড়াতে ২০১৬ সাল থেকে ভারত সরকারের তরফ থেকে প্রতিবছর দশ জন মহিলাকে পাইলট কমিশন দেওয়ার প্রথা চালু করা হয়েছে।

ভারতে এ পর্যন্ত দশ জন মহিলা পাইলট সুখোই-৩০, মিগ ২৯ সহ একাধিক ফাইটার জেট উড়িয়েছেন বলে জানা গেছে। এদের মধ্যে রয়েছেন অবনী চতুর্বেদী, ভবান্না কনথ, মোহনা সিং। উল্লেখ্য, গত ১০ই সেপ্টেম্বর ফ্রান্স থেকে আগত পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনা বিভাগের আম্বালা সেনাঘাঁটির ১৭ নম্বর স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হয়। চুক্তি অনুযায়ী ২০২১ সালের মধ্যে ফ্রান্স থেকে ভারতের ৩৬টি যুদ্ধবিমান পাওয়ার কথা। অক্টোবর মাসের শেষের দিকে আরো কয়েকটি রাফায়েল যুদ্ধবিমান পেতে পারে ভারত।