রাফায়েল যুদ্ধবিমান লাভ করলো পশ্চিমবঙ্গের হাসিমারা বায়ুসেনা ঘাঁটি

35
রাফায়েল যুদ্ধবিমান লাভ করলো পশ্চিমবঙ্গের হাসিমারা বায়ুসেনা ঘাঁটি

এবার পশ্চিমবঙ্গের হাসিমারা বায়ুসেনা ঘাঁটিও শক্তিশালী রাফায়েল যুদ্ধবিমান লাভ করলো। হাসিমারায় ভারতীয় বায়ুসেনার ১০১ স্কোয়াড্রোনে তিনটি রাফায়েল যুদ্ধবিমান অন্তর্ভুক্ত করা হয়েছে। বায়ুসেনা প্রধান আর কে এস ভাদৌরিয়ার উপস্থিতিতে এদিন পশ্চিমবঙ্গের সেনাঘাঁটিতে ফ্রান্সের তার থেকে আগত তিনটি রাফায়েল যুদ্ধবিমান অন্তর্ভুক্ত করা হয়েছে। এই প্রথম পশ্চিমবঙ্গের হাসিমারা সেনা স্কোয়াড্রোনের অন্তর্ভুক্ত হলো রাফায়েল।

২০২০ সালের ২৯ জুলাই ভারতে প্রথমবার রাফায়েল যুদ্ধবিমান আসে। এখনো পর্যন্ত মোট ২৬টি রাফায়েল ভারতে এসে পৌঁছেছে। ফ্রান্সের সঙ্গে ভারতের চুক্তি অনুসারে ফ্রান্সের থেকে মোট ৩৬টি রাফায়েল যুদ্ধ বিমান পাওয়ার কথা ভারতের। ভারতের পূর্ব প্রান্তের আকাশসীমার সুরক্ষিত রাখার জন্যই কার্যত পশ্চিমবঙ্গের হাসিমারা বায়ু সেনা ঘাঁটিতে রাফায়েল যুদ্ধবিমান অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিকিম, অরুণাচল প্রদেশের মতো রাজ্যগুলির সঙ্গে চীনের সীমান্ত রয়েছে। চিনা আগ্রাসন রুখতে তাই ওই সীমান্তে সেনাবাহিনীকে আরো মজবুত করে তোলার লক্ষ্য নিয়েছে কেন্দ্রীয় সরকার। সীমান্তে কোনো রকম উত্তেজনার পরিস্থিতি সৃষ্টি হলেই হাসিমারা থেকে দ্রুত ভারত-চীন সীমান্তে পৌঁছাতে পারবে এই রাফায়েল বিমান। হাসিমারা ছাড়াও হরিয়ানার আম্বালা বিমান ঘাঁটিতেও বেশ কয়েকটি রাফায়েল যুদ্ধবিমান মোতায়েন করা রয়েছে।

১৯৪৯ সালের ১ লামে ভারতীয় বায়ুসেনায় ১০১ স্কোয়াড্রোন গঠন করা হয়েছিল। ১৯৬৫ এবং ১৯৭১ সালের ভারত- পাক যুদ্ধে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিল ভারতীয় বায়ুসেনায় ‘আখনুর’ নামের এই বায়ুসেনা বিভাগ। ভারতীয় বায়ুসেনার এই দ্বিতীয় বাহিনী ১০১ স্কোয়াড্রোনে রাফায়েলকে অন্তর্ভুক্ত করা হলো।