কলকাতা সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি! উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস

21
কলকাতা সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি! উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস

গতকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। কলকাতায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৭৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টি হয়েছে ০১৪.৫ মিমি।

সকাল থেকেই কলকাতা ও বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

কোথাও কোথাও ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, প্রবল বৃষ্টিতে কার্যত ভাসছে উত্তরবঙ্গ। আগামী পাঁচদিন উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে এদিন কলকাতা, হাওড়া, হুগলি, ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, নদিয়া, মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারী বৃষ্টিও হতে পারে।

আগামী ৫ দিন উত্তরবঙ্গে আরও বৃষ্টি বাড়বে। কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। প্রবল বৃষ্টির জেরে পাহাড়ি এলাকায় ধস নামার আশঙ্কা করা হচ্ছে। সেই সঙ্গে নদীর জলস্তর বাড়তে পারে। নীচু এলাকা জলমগ্ন হতে পারে।