নিম্নচাপের প্রভাব কাটলেই বিদায় নেবে বর্ষা, জাঁকিয়ে পড়তে চলেছে শীতঃ আবহাওয়া দপ্তর

14
নিম্নচাপের প্রভাব কাটলেই বিদায় নেবে বর্ষা, জাঁকিয়ে পড়তে চলেছে শীতঃ আবহাওয়া দপ্তর

চলতি বছরে জাঁকিয়ে শীত পড়তে চলেছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে অন্ততপক্ষে এমনটাই দাবি করা হচ্ছে। অক্টোবর মাসের মাঝামাঝি সময় উপস্থিত হলেও, নিম্নচাপের দরুন এখনো সক্রিয় হয়নি বর্ষা-বিদায় রেখা। ভাদ্র পেরিয়ে আশ্বিন মাসে প্রবেশ করলেও যেন অস্বস্তিকর ভ্যাপসা গরমে নাজেহাল ভারতবাসী। তবে আশার কথা, অক্টোবরের শেষের দিক থেকেই নাকি শীতের আমেজ আসবে বঙ্গে।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অক্টোবর নভেম্বর মাস জুড়ে বঙ্গোপসাগরে প্রবল ঘূর্ণাবর্তের প্রভাব থাকবে। আইএমডি’‌র প্রধান এম মহাপাত্র জানালেন, ঘূর্ণাবর্তের পাশাপাশি ঘূর্ণি ঝড়েরও সম্ভাবনা আছে। যার প্রভাব থাকবে সারা শীতকাল জুড়ে। যার ফলে, চলতি বছরের শীতে প্রবল শৈত্যপ্রবাহের সম্ভাবনা আছে। উল্লেখ্য, আবহাওয়া দপ্তরের তরফ থেকে আগে জানানো হয়েছে নিম্নচাপের দরুন অদূর ভবিষ্যতে আরও বেশ কয়েকটি প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হতে পারে ভারত।

দিল্লির আবহাওয়া দপ্তরের ডিরেক্টর জেনারেল এম মহাপাত্র জানালেন, ভারতের লা-নিনা আছড়ে পড়তে চলেছে। এর প্রভাব পড়বে শীতের উপরেও। বর্তমানে সমুদ্রপৃষ্ঠের জলের তাপমাত্রা কমছে বলেই জানিয়েছিলেন আবহাওয়া বিশেষজ্ঞরা। মধ্য ও পূর্বে প্রশান্ত মহাসাগরীয় এলাকায় তাপমাত্রা কম থাকবে বলেই জানা গেছে। পরের বছরের শুরুর দিক পর্যন্ত এই একই তাপমাত্রা বজায় থাকবে।

মৌসম বিভাগ সূত্রে খবর, উত্তর কর্নাটক ও মহারাষ্ট্রের সীমান্তবর্তী এলাকায় সৃষ্ট একটি নিম্নচাপ ক্রমশই পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। এই নিম্নচাপ অক্ষরেখাটি আরব সাগরে প্রবেশ করলে তা আরও বেশি শক্তিশালী হয়ে উঠবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এই নিম্নচাপের প্রভাব কাটলেই ভারত বর্ষ থেকে বিদায় নেবে বর্ষা, এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।