মাত্র ৪০ টাকায় স্টেশনেই বিলাসবহুল রুম পরিষেবা দিচ্ছে রেল!

9
মাত্র ৪০ টাকায় স্টেশনেই বিলাসবহুল রুম পরিষেবা দিচ্ছে রেল!

মাত্র ২০ থেকে ৪০ টাকার বিনিময়ে বিলাসবহুল রুম পরিষেবা দিচ্ছে রেল; এর ফলে আপনি হাজার হাজার টাকা বাঁচাতে পারবেন। অন্যদিকে পাবেন নিশ্চিন্তে ঘুমের সুযোগ।

ভারতীয় রেল যাত্রীদের এই বিলাসবহুল রুম পরিষেবার জন্য আপনার PNR নম্বর থাকতে হবে। তাহলেই আপনি যখনই ট্রেনে ভ্রমণ করবেন, তখনই আপনি এই সুবিধা পাবেন। আপৎকালীন পরিস্থিতিতে রেলের অবসর গ্রহণ কক্ষের বা রিটায়ারিং রুমের সুবিধা নিতে পারেন যে কোনও যাত্রী।

এখানে আপনি টানা ৪৮ ঘণ্টা থাকতে পারবেন এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এখানে আপনাকে খুব কম চার্জ দিতে হবে। এখানে থাকতে আপনার কাছ থেকে মাত্র ২০ থেকে ৪০ টাকা নেওয়া হবে। ভারতীয় রেলের নিয়ম বলছে, এর জন্য আপনার PNR নম্বরের প্রয়োজন হবে কারণ রিটায়ারিং রুমের বুকিং শুধুমাত্র PNR নম্বর দিয়ে করা হয়, যার দ্বারা আপনি বেশিরভাগ বড় স্টেশনগুলির এসি এবং নন এসি (এসি/নন এসি) রুম পাবেন।

আপনি যে ওয়েবসাইটে এটি বুক করতে পারেন, তা হলো https://www.rr.irctctourism.com/#/home এ যেতে হবে এবং আপনাদের জেনে রাখা দরকার যে এই সুবিধাটি শুধুমাত্র সেই যাত্রীদের দেওয়া হবে, যাদের টিকিট কনফার্ম টিকিট থাকবে। এছাড়াও মনে রাখতে হবে আপনি যদি ৫০০ কিলোমিটার বা তার বেশি দূরত্ব ভ্রমণ করতে যাচ্ছেন, তবে সাধারণ টিকিটেও এই সুবিধাটি পাওয়া যাবে।

এছাড়া একটি PNR নম্বর দিয়ে শুধুমাত্র একটি কক্ষ ব্যবহার করা যাবে বা থাকা যাবে। এখানে মনে রাখবেন যে অনলাইন বুকিং করার পরে, আপনাকে আধার কার্ড বা প্যান কার্ডের মতো সরকারি নথি চাওয়া হবে, তারপর ওই ওয়েবসাইটে ক্লিক করলেই পাওয়া যাবে আপনার PNR নম্বর। দিল্লি, মুম্বই, চেন্নাইয়ের মতো দেশের বড় রেল স্টেশনগুলিতে এই সুবিধা পাওয়া যাচ্ছে।