নিয়মে পরিবর্তন আনল রেল! এবার থেকে অন্যের টিকিট ব্যবহারে করা যাবে সফর

27
নিয়মে পরিবর্তন আনল রেল! এবার থেকে অন্যের টিকিট ব্যবহারে করা যাবে সফর

গ্রাহকদের জন্য আরও বড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল কর্তৃপক্ষ। এবার থেকে টিকিট কনফার্ম হলে যে কেউ ভারতীয় রেলে সফর করতে পারবেন। এমনকি অন্য ব্যক্তির কনফার্ম টিকিট ব্যবহার করে অপর আরেক ব্যক্তিও এবার থেকে রেলে সফর করতে পারবেন বলে জানানো হয়েছে। কাজেই টিকিট ক্যানসেল করতে হলে তার আগে আপনার টিকিট অন্য কাউকে দিতেই পারেন আপনি। সে ক্ষেত্রে টিকিট ক্যানসেল করা দরকার পড়বে না। আপনার টিকিটেই অন্য কেউ সফর হতে পারবেন। তবে সে ক্ষেত্রে অবশ্য কিছু নির্দিষ্ট শর্ত মেনে চলতে হবে।

আগে একজনের নামে টিকিট কাটা হলে অন্য কেউ সেই টিকিট ব্যবহার করে সফর করতে পারতেন না। এবার রেলের সেই নিয়মে পরিবর্তন এলো। কোনো গ্রাহক যদি টিকিট কাটার পরেও রেলের সফর করতে না পারেন তাহলে তিনি তার টিকিট এবার থেকে অন্য কাউকে দিতেই পারেন। সে ক্ষেত্রে টিকিট ক্যানসেল করার দরকার পড়বে না। আপনার পরিবারের অন্য কোনো সদস্য আপনার টিকিট ব্যবহার করে সফর করতে পারবেন।

তবে সে ক্ষেত্রে অবশ্য আপনাকে স্টেশন ম্যানেজারের কাছে একটি আবেদনপত্র জমা দিতে হবে। সেখানে যাত্রী নিজের মা-বাবা, ভাই-বোন, স্বামী-স্ত্রী, ছেলে বা মেয়েকে ট্রান্সফার করতে পারবেন বলে জানানো হয়েছে। তবে নিজের কোনো বন্ধু অথবা দূরসম্পর্কের আত্মীয়কে টিকিট ট্রানস্ফার করতে পারবেন না। এবার থেকে অনলাইনেই ট্রানস্ফার করতে পারবেন টিকিট।