আজ আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনাতে যোগ দিতে চলেছে রাফাল

50
আজ আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনাতে যোগ দিতে চলেছে রাফাল

আজ ভারতের রাফাল শত্রুদেশের ঘুম উড়িয়ে আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনাতে যোগ দিতে চলেছে, আর সেই কারণেই আম্বালা এয়ার বেসে চলছে বিভিন্ন প্রস্তুতি। জানা গেছে আজ ফ্রান্স থেকে আসা ৫ টি রাফাল ভারতের বায়ুসেনাতে যোগ দিতে চলেছে। ১৭ নম্বর স্কোয়াড্রনে যোগ দেবে রাফাল। এই ৫ টি রাফাল ৭০০০ কিমি অতিক্রম করে ফ্রান্স থেকে ভারতের মাটি স্পর্শ করেছিল ২৭ জুলাই, আর তার পর থেকেই একেবারে শোর গোল পরে গেছে দেশে। কবে রাফাল যোগ দেবে ভারতীয় বায়ুসেনাতে।

এবার সেই দিন এসে গেছে, আজ ১০ সেপ্টেম্বর একেবারে আনুষ্ঠানিকভাবে যোগ দেবে রাফাল। এই উপলক্ষ্যেই রাখা হয়েছে অনুষ্ঠান, যেখানে উপস্থিত থাকতে চলেছে ফরাসী প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেস পার্লে ও ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।
এখানেই শেষ না, আজ ১০ সেপ্টেম্বর ১০ টা ১৫ মিনিটে এই অনুষ্ঠনা শুরু হতে চলেছে। আর সেখানে এই দুজন ছাড়াও বায়ুসেনা আর কে এস ভাদোরিয়া, সি ডি এস বিপিন রাওয়াত, ফরাসী বায়ুসেনার উপপ্রধান এয়ার জেনারেল এরিক উতুলে। এদিকে ভারতে যে নিযুক্ত ফরাসী রাষ্ট্রদূত আছে ইম্যানুয়েল লেনে তারা সবাই আজ আম্বালা এয়ার বেসে উপস্থিত থাকবেন।

অনুষ্ঠানের একটাই উৎস রাফালের বায়ুসেনাতে প্রথম পদক্ষেপ, আর এই পদক্ষেপ যেনো শত্রুদেশের জন্য একটা ভয়ঙ্কর ব্যাপার সেটা ভারত বুঝিয়ে দিতে চায়। আজ ১০ টা ১৫ মিনিটে অনুষ্ঠানের শুরু হবে, তার পরেই হবে পূজা। এরপরেই আকাশের পথে পারি দেবে তেজস ও রাফাল। যেখানে গিয়ে তারা বিভিন্ন ধরনের কলা কৌশল দেখাবে।

এটি যে মাত্র সূচনা সেটা বলা যেতেই পারে। কারণ এই রাফালের সিংহ ভাগ এখনও ভারতে আসা বাকি, যার সংখ্যাটা ৩১ এর মতো। এখন ৫ টা এসেছে। যা দেখেই অনেকের অবস্থা খারাপ। এমনটাই মনে করছে অনেকে। বিশেষ করে চিন পাকিস্তান। তাহলে বোঝাই যাচ্ছে, বাকি ৩১ টি রাফাল ভারতে এসে পৌছালে তাদের যে কি অবস্থা হবে সেটা আর বলার দরকার নেই বলেই মনে হয়।