গ্যাস রফতানি পুরো পুরি বন্ধ করতে চলেছে পুতিনের দেশ!

5
গ্যাস রফতানি পুরো পুরি বন্ধ করতে চলেছে পুতিনের দেশ!

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ শুরুর আগে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি মোট গ্যাস আমদানির ৪০ শতাংশ আনত রাশিয়া থেকে। এই বছরের শেষে তাদের লক্ষ্য হল, এই আমদানি দুয়ের-তিন ভাগ কমিয়ে ফেলা। রাশিয়া পাঁচটি ইউরোপীয় দেশে গ্য়াস রফতানিতে কাটছাঁট করেছে। এর মধ্যে রয়েছে জার্মানিও। যারা ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম অর্থনীতি।

রাশিয়া থেকে জার্মানিতে নর্ড স্ট্রিম-১ পাইপ লাইন চলে যাচ্ছে বাল্টিক সাগরের ভিতর দিয়ে । এই লাইনটি রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা গাজপ্রোমের। যে লাইনের মাধ্যমে গ্যাস রফতানি কমানো হয়েছে ৬০ শতাংশ।সম্প্রতিক সপ্তাহগুলিতে পোল্যাল্ড, বুলগেরিয়া, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, এবং নেদারল্যাল্ডসের রুশ গ্যাস আমদানি হ্রাস পেয়েছে। তবে, তা নিয়ে কথা হয়নি বিশেষ। কারণ রাশিয়ার জ্বালানি নেওয়া ধাপে ধাপে বন্ধ করার পরিকল্পনা করে ফেলেছে অনেকেই। এবং নেমে পড়েছে সিদ্ধান্ত কার্যকর করার পথে।

পোল্যান্ড ঠিক করেছে বছর-শেষের মধ্যে রাশিয়ার থেকে গ্যাস নেওয়া বন্ধ করে দেবে পুরোপুরি। রাশিয়া যদি পুরো গ্যাস রফতানি বন্ধ করে দেয়, তা হলে কী হবে ভেবে চিন্তিত এই সব দেশ। প্রাকৃতিক গ্যাস নানা শিল্পে (যেমন কাচ-নির্মাণ, ইস্পাত-নির্মাণ ইত্যাদি) দরকার হয়।