প্যান্টের পকেটে মোবাইল রাখেন? প্রজননের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়তে পারে!

5
প্যান্টের পকেটে মোবাইল রাখেন? প্রজননের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়তে পারে!

বাড়ি থেকে বেরোলে আমরা বেশিরভাগ মানুষ প্যান্টের মোবাইলে ফোন রেখে দিই। নারীদের থেকে এই অভ্যেস বেশি থাকে পুরুষদের। কিন্তু এই অভ্যাসের ফলে যে কতটা মারাত্মক হতে পারে তা বোধহয় আমাদের সকলের অজানা। বুকপকেটে ফোন রাখলে পড়ে যাবার সম্ভাবনা থেকে যায়। তাই বুক পকেটের বদলে প্যান্টের পকেটে ফোন আমরা রাখি। কিন্তু এর ফলে পুরুষদের কথা বড় সমস্যার সম্মুখীন হতে পারে সেই বিষয়ে জানাচ্ছেন গবেষকরা।

পুরুষেরা প্যান্টের পকেটে মোবাইল ফোন রাখলে তাদের প্রজননের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়তে পারে। এই বিষয়ে যুক্তরাষ্ট্রের এক্সেটর বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বহুদিন আগেই এই বিষয়ে সকলকে সতর্ক করে দিয়েছিলেন।। এক্সেটর বিশ্ববিদ্যালয়ের বায়োসায়েন্সের গবেষক ফিয়োনা ম্যাথিউসের নেতৃত্বে একদল গবেষক এ সংক্রান্ত বিগত ১০টি গবেষণার রিভিউ করেন এবং এক হাজার ৪৯২টি নমুনা পর্যবেক্ষণ করেন।

এনভারমেন্টাল ইন্টারন্যাশনাল সাময়িকীতে গবেষণা সংক্রান্ত নিবন্ধ প্রকাশিত করা হয়। সেই নিবন্ধে গবেষকেরা ম্যাথিউস বলেছেন যে, সারাবিশ্বে যেভাবে মোবাইল ফোন ব্যবহার করা বেড়ে গেছে। এর ফলে তার নেতিবাচক দিকগুলো আমাদের কাছে পরিষ্কার হবে খুব প্রয়োজন। মোবাইল ফোন থেকে নির্গত হওয়া রেডিও ফ্রিকোয়েন্সি ইলেক্ট্রোম্যাগনেটিক রেডিয়েশন শিক্ষার গুণগত মানের ওপর নেতিবাচক প্রভাব ফেলে থাকে। এর ফলে মোবাইল পকেটে রাখলে পুরুষদের যৌন জীবনে সরাসরি প্রভাব পড়তে পারে বলে মনে করা হয়। শুধুমাত্র তাই নয়, সন্তান উৎপাদনের পুরুষদের যে ভূমিকা থাকা উচিত, তাতেও প্রভাব পড়তে পারে।

পুরুষদের মধ্যে শুক্রাণুর অভাব দেখা দিতে পারে। শুধুমাত্র প্যান্টের পকেটে নয়, রেডিয়েশনের প্রভাব শরীরের সর্বত্র পড়তে পারে, একথা জানিয়েছেন চিকিৎসকেরা। তারা বলেছেন যে, বুকপকেটে ফোন রাখলে ফোনের ভাইব্রেশনে শরীরে অনেক সমস্যা হয়, তেমন ফোনের রেডিয়েশন এর প্রভাব পড়ে। বুকপকেটে ফোন রাখলে রেডিয়েশনের প্রভাব শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে বলে চিকিৎসকরা মনে করেন। সমস্যা নয় সমাধানের পথ বাতলে দিয়েছেন চিকিৎসকরা। তারা বলেছেন যে, ফোন ক্যারী করার জন্য একটি আলাদা ব্যাগ ব্যবহার করতে।

যে ব্যাগ নিয়ে আপনারা অফিস অথবা অন্য কোথাও যাচ্ছেন, সেখানেই রেখে দিন আপনার প্রিয় মোবাইল ফোনটি। ফোনটি চুরি হবে না, আপনার শরীরও বেঁচে যাবে রেডিয়েশন এর হাত থেকে। তারা বেশিক্ষণ কানে লাগিয়ে ফোন করে কথা বলতেও আপত্তি করছেন অনেক চিকিৎসক। এর ফলে শ্রবণযন্ত্র ব্যাপক ক্ষতি হতে পারে বলে জানাচ্ছেন তারা। ফোনে যদি অনেকক্ষণ কথা বলতে হয় সে ক্ষেত্রে হেডফোন অথবা ইয়ারফোন ব্যবহার করা উচিত।