প্রতারণা নিয়ে গ্রাহকদের সতর্ক করলো পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক! জারি হল নির্দেশিকা

19
প্রতারণা নিয়ে গ্রাহকদের সতর্ক করলো পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক! জারি হল নির্দেশিকা

যত দিন যাচ্ছে প্রযুক্তির যত উন্নয়ন ঘটছে ততই যেন সাধারণ মানুষকে প্রতারণা করার নিত্যনতুন ফাঁদ পাতছে প্রতারকেরা। একটা লিংক কিংবা মেসেজ বদলে দিতে পারে আপনার ভাগ্য। আপনার ব্যাংক থেকে বেরিয়ে যেতে পারে কাঁড়ি কাঁড়ি টাকা। প্রতারকেরা সর্বদা আপনাকে ঠকানোর জন্য মুখিয়েই আছে। সম্প্রতি এই নিয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে একটি বিশেষ নির্দেশিকায় গ্রাহকদের সতর্ক করা হয়েছিল।

এবার পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এর তরফ থেকেও তাদের গ্রাহকদের সতর্ক করা হয়েছে। অনেক সময় দেখা যায় বড় অঙ্কের অর্থ পুরস্কার জিতেছেন বলে গ্রাহকদের প্রলোভন দেখানো হয়। সেই প্রলোভনে পা দিলেই ক্ষতি হয়ে যাবে আপনার। আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেবে প্রতারকেরা। সেই বিষয়ে গ্রাহকদের সতর্ক করলো পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। গ্রাহককে সতর্ক করে জানানো হয়েছে, এই ধরনের মেসেজ এলে তা এড়িয়ে চলুন।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এর তরফ থেকে টুইটারে জানানো হয়েছে আপনাকে মোটা অংকের অর্থের প্রলোভন দেখিয়ে আপনার থেকে সমস্ত জরুরী তথ্য জেনে নিয়ে উল্টে আপনার ব্যাংক থেকেই সমস্ত টাকা তুলে নিতে পারে প্রতারকেরা। অতএব এই প্রতারণা চক্র থেকে সাবধান হওয়ার সময় এসে গিয়েছে। তাই আমার মেসেজ এলে সঙ্গে সঙ্গে প্রতারকদের কথা মতো কাজ না করে একটু ভেবে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

কোথাও কোনো প্রতিযোগিতায় অংশগ্রহণ না করেই কিভাবে আপনি মোটা অংকের অর্থ পুরস্কার জিততে পারেন? প্রতারকের প্রলোভনে পা দেওয়ার আগে অবশ্যই ভেবে দেখবেন। OTP, PIN, CVV, UPI PIN নম্বরের মতো গুরুত্বপূর্ণ নম্বর যেন শেয়ার করবেন না। ফোনের মধ্যে ব্যাংকের তথ্য সেভ করবেন না। না জেনে শুনে অচেনা ব্যক্তি পরামর্শে কোন সফটওয়্যার ডাউনলোড করবেন না। মনে রাখবেন, ব্যাংক কর্তৃপক্ষ কখনোই আপনার থেকে আপনার পার্সোনাল তথ্য জানতে চায় না।