স্মার্টফোনে থাকলেও আর কাজ করবে না PUBG, জানিয়ে দিল সংস্থা

6
স্মার্টফোনে থাকলেও আর কাজ করবে না PUBG, জানিয়ে দিল সংস্থা

লাদাখে ভারতীয় ভূখণ্ড আগ্রাসনের প্রচেষ্টার জের। চীনের সঙ্গে সম্পর্কিত সমস্ত মোবাইল অ্যাপ্লিকেশনের ব্যবহার ভারতে নিষিদ্ধ করে দেয় ভারত সরকার। এ পর্যন্ত প্রায় ১১৭টি চীনা মোবাইল অ্যাপ্লিকেশনের উপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। গ্রাহকের তথ্য চুরি এবং নজরদারি চালানোর অভিযোগ তুলে এই অ্যাপ্লিকেশনগুলি ব্যান করে দেওয়া হয়। এর মধ্যে ছিল জনপ্রিয় অনলাইন গেমিং অ্যাপ PUBG।

PUBG মোবাইল এবং PUBG মোবাইল লাইট, দুটি অ্যাপের ব্যবহারের উপরেই নিষেধাজ্ঞা জারি করেছিল ভারত সরকার। ভারতীয়রা যাতে এই অ্যাপ্লিকেশনটি আর নতুন করে ডাউনলোড না করতে পারেন তার জন্য গুগল প্লে-স্টোর এবং অ্যাপেল স্টোর থেকে অ্যাপ্লিকেশন দুটিকে সরিয়ে দেওয়া হয়। তবে যাদের ফোনে ইতিমধ্যেই এই অনলাইন গেমিং অ্যাপ ইনস্টল করা আছে তারা এতদিন খেলতে পারতেন।

তবে, শুক্রবার কেন্দ্রের তরফ থেকে প্রকাশিত একটি বিবৃতিতে জানিয়ে দেওয়া হলো, আজ থেকে কেউই আর এই অনলাইন গেমিং অ্যাপ ব্যবহার করতে পারবেন না। স্মার্টফোনে থাকলেও গেমিং অ্যাপটি ব্যবহার করা যাবে না বলেই জানানো হয়েছে। PUBG মোবাইল সংস্থার তরফ থেকে গতকাল রাতে তাদের নিজস্ব অফিশিয়াল পেজে এই খবর জানিয়ে দেওয়া হয়।

উল্লেখ্য, PUBG মোবাইল অ্যাপটি ব্যবহারকারীদের কাছে ভীষণ জনপ্রিয় হয়েছিলো। তাই কেন্দ্রের তরফ থেকে অনলাইন গেমিং অ্যাপটি নিষিদ্ধ করে দেওয়ার পরে স্বভাবতই ব্যবহারকারীদের মন খারাপ ছিল। পরবর্তী ক্ষেত্রে শোনা যায়, টেলিকম জায়ান্ট এয়ারটেল কিংবা রিলায়েন্স জিওর হাত ধরে যাতে এই গেমিং অ্যাপটি পুনরায় দেশে চালু করা যায়, তার জন্য চেষ্টা চালাচ্ছে সংশ্লিষ্ট সংস্থা। PUBG প্রেমীরা তাই এতদিন অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। তবে এই ঘোষণার পর দেশে পুনরায় PUBG এর ফিরে আসা নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হল।