নেতাজির জন্মদিনে বাংলায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

8
নেতাজির জন্মদিনে বাংলায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

আগামী ২৩শে জানুয়ারি, নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন। চলতি বছরে নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তী পালিত হবে। নেতাজির ১২৫তম জন্মশতবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী ২৩শে জানুয়ারি দিনটিকে দেশজুড়ে “পরাক্রম দিবস” হিসেবে পালন করা হবে। শুধু তাই নয়, নেতাজির জন্মদিন পালন করতে বাংলায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই বিশেষ দিনে কলকাতার জাতীয় গ্রন্থাগারে বিশেষ অনুষ্ঠান পালন করা হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য আগে নেতাজির জন্ম দিনে জাতীয় ছুটি ঘোষণা করার দাবি জানিয়েছিলেন। তবে কেন্দ্রের থেকে অবশ্য সে বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। সম্প্রতি কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফ থেকে ঘোষণা করা হল, নেতাজির জন্মদিন “পরাক্রম দিবস” হিসেবে পালন করা হবে। এদিকে নেতাজীর জন্ম জয়ন্তী উৎসব পালনের জন্য একটি বিশেষ কমিটি গঠন করেছে কেন্দ্রীয় সরকার।

সকল রাজনৈতিক দল, বিভিন্ন দিকের দিকপাল, নেতাজি গবেষকদের একত্রিত করে এই কমিটিতে রাখা হয়েছে। এই কমিটির নেতৃত্ব দিচ্ছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বুদ্ধদেব ভট্টাচার্য, শুভেন্দু অধিকারী এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ও রয়েছেন এই কমিটিতে। প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন এই কমিটি সারাবছর নেতাজির জন্ম জয়ন্তী উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান এবং কর্মসূচি পালন করবে।

প্রসঙ্গত উল্লেখ্য, আগামী ২৩শে জানুয়ারি প্রধানমন্ত্রী কলকাতায় এসে ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে আয়োজিত একটি চা চক্রে অংশগ্রহণ করবেন। কলকাতার বিদ্বজনেরা এদিনের সভায় উপস্থিত থাকবেন। অপরপক্ষে ঐদিন শ্যামবাজারের মোড় থেকে নেতাজির স্মৃতির উদ্দেশ্যে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করেছে রাজ্য সরকার।