বিহারে তিনটি নতুন পেট্রোলিয়াম প্রকল্পের উদ্বোধন করল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

7
বিহারে তিনটি নতুন পেট্রোলিয়াম প্রকল্পের উদ্বোধন করল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

সামনেই বিহারের নির্বাচন। বিহারের নির্বাচনে বাজিমাত করতে তুরুপের তাস হিসেবে নীতীশ কুমারের রাজ্য নতুন তিনটি পেট্রোলিয়াম প্রকল্পের উদ্বোধন করল কেন্দ্রীয় সরকার। এই তিনটি বড় প্রকল্পের উদ্বোধন করে প্রধানমন্ত্রী জানালেন, এ প্রকল্পের ফলে দেশে পেট্রোলিয়াম ক্ষেত্রে উন্নয়ন হবে। পাশাপাশি, অনেক মানুষের কর্মসংস্থান হবে। এই তিনটি প্রকল্প বাস্তবায়িত করতে কেন্দ্রের প্রায় ৯০০ কোটি টাকা খরচ হয়েছে।

রবিবার, দিল্লির প্রধানমন্ত্রীর অফিসে আয়োজিত একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই তিনটি বড় পেট্রোলিয়াম প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই তিনটি প্রকল্পের মধ্যে রয়েছে দুর্গাপুর-বাঁকা বিভাগের পারাদ্বীপ-হলদিয়া-দুর্গাপুর পাইপলাইন প্রকল্পের সম্প্রসারণ এবং বাঁকা ও চম্পারনের এলপিজি বটলিংয়ের দু’টি কারখানা নির্মাণ। এ প্রকল্পের ফলে বিহারের পাশাপাশি ঝাড়খন্ড এবং উত্তরপ্রদেশও উপকৃত হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী জানালেন, বিহারের পাশাপাশি ঝাড়খণ্ড এবং উত্তরপ্রদেশের একাধিক জেলা এই দুটি কারখানা থেকে সিলিন্ডার ভরার সুযোগ পাবে। উদ্বোধন মঞ্চে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর দাবি, এর আগে কখনো বিহারের উন্নয়নের উপর জোর দেওয়া হয়নি। রাজনৈতিক নেতারা বিহারের রাজনৈতিক এবং অর্থনৈতিক ক্ষেত্রে শুধু নিজেদের স্বার্থই দেখেছেন। প্রাকৃতিক সম্পদ বা মানবসম্পদ উন্নয়নের প্রতি গুরুত্ব দেওয়া হয়নি।

প্রধানমন্ত্রীর সাথে এ দিনের ভার্চুয়াল মঞ্চে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, উপমুখ্যমন্ত্রী সুশীল মোদি-সহ আরো অনেক রাজনৈতিক নেতাকর্মীরা। এদিনের মঞ্চে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বিহারের বর্তমান মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ভূয়ষী প্রশংসা করেছেন। তিনি বলেছেন, নতুন বিহার গঠনের কান্ডারী নীতিশ কুমার। বিগত ১৫ বছরে বিহারের যা উন্নয়ন হয়েছে, তা আগে কখনো হয়নি। বিজেপি বিহারের সেই উন্নয়নের সঙ্গী হলো।