আগামী প্রজাতন্ত্র দিবসে ব্রিটিশ প্রধানমন্ত্রীকে অতিথি হয়ে আসার আমন্ত্রন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

14
আগামী প্রজাতন্ত্র দিবসে ব্রিটিশ প্রধানমন্ত্রীকে অতিথি হয়ে আসার আমন্ত্রন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

আগামী প্রজাতন্ত্র দিবসে ভারতের অতিথি হয়ে আসছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং তাকে রিপাবলিক দে প্যারেডে উপস্থিত থাকার জন্য আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানিয়েছেন। তবে এ বিষয়ে সংবাদমাধ্যমকে এখনও সরকারিভাবে কোনো কিছু জানানো হয়নি। বিশিষ্ট সূত্রে খবর, নির্দিষ্ট নিয়ম কানুন মেনেই ব্রিটেনের প্রধানমন্ত্রীকে ভারতের তরফ থেকে আমন্ত্রণ পাঠানো হয়েছে।

উল্লেখ্য, ব্রিটেনের সঙ্গে ভারতের বরাবরই সুসম্পর্ক রয়েছে। আগামী প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বরিস জনসন যদি ভারতের মুখ্য অতিথি হিসেবে আসেন, তাহলে সেই সম্পর্ক আরো দৃঢ় হবে বলে মনে করছে কূটনৈতিক মহল। বিশেষত সামনের ব্রেক্সিট সম্মেলন, জি-৭ শিখর সম্মেলন এবং আমেরিকার নতুন প্রেসিডেন্ট নির্বাচনের পরবর্তী প্রেক্ষাপটে ব্রিটেনের প্রধানমন্ত্রীর ভারতে আগমন কূটনৈতিক দৃষ্টিভঙ্গিতে যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

ব্রিটেনের প্রধানমন্ত্রীও ভারতের সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে উৎসাহী। আগামী বছরের জি-৭ শিখর সম্মেলনে নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন বরিস জনসন। শুধু তাই নয়, ভারতকে ফ্রি ট্রেড এগ্রিমেন্টের অফারও দিয়েছেন তিনি। পরিবেশ এবং কোভিড মোকাবিলা নিয়েও উভয় তরফের আলোচনা চলছে বলে জানা গিয়েছে। তবে ভারতে স্থিত ব্রিটিশ দূতাবাসের তরফ থেকে বরিস জনসনের ভারতে আগমন সম্পর্কে কোনো নিশ্চয়তা প্রদান করা হয়নি। ব্রিটিশ দূতাবাসের তরফ থেকে জানানো হয়েছে, এত আগে থেকে এ বিষয়ে নিশ্চিত ভাবে কিছু জানানো সম্ভব নয়।