ভার্চুয়াল মাধ্যমে ১২৫ টাকার কয়েন চালু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

25
ভার্চুয়াল মাধ্যমে ১২৫ টাকার কয়েন চালু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

১লা সেপ্টেম্বর ২০২১, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চালু করলেন ১২৫ টাকার একটি বিশেষ মুদ্রা। ইন্টারন্যাশন্যাল সোসাইটি অফ কৃষ্ণ কনসাসনেস বা ইসকন (International Society for Krishna Consciousness–ISKCON)-এর প্রতিষ্ঠাতা শ্রী ভক্তি বেদান্ত স্বামী প্রভুপাদ (Sri Bhaktivedanta Swami Prabhupada)-এর ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষে এই কয়েনের শুভ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী এদিন ১২৫ টাকার কয়েনের শুভ উদ্বোধন করেছেন। এই বিশেষ ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী স্বামী প্রভুপাদকে এক মহান কৃষ্ণভক্ত বলে উল্লেখ করেন। স্বামী প্রভুপাদের কারনেই আজ সারা বিশ্বজুড়ে কৃষ্ণের মহিমা প্রচার হয়েছে। সারা বিশ্বজুড়ে ইসকনের ব্যাপ্তির পেছনে তার ভূমিকা রয়েছে।

১ সেপ্টেম্বর ১৮৯৬ সালে কলকাতায় জন্ম হয়েছিল শ্রী ভক্তি বেদান্ত স্বামী প্রভুপাদের। ভগবান শ্রী কৃষ্ণের মহিমা সারা পৃথিবীতে ছড়িয়ে দেওয়ার জন্য ইসকনের প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। ইসকনকে (ISKON)-কে International Society of Krishna Conciousness বা আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনা সংঘ হিসেবে চিনেছে সারা পৃথিবী। ইসকনের ভাগবত গীতা (ISKON Bhagwat Geeta) ও সাহিত্য ৮৯ ভাষায় অনুবাদ করা হয়েছে।

১২৫ টাকার এই বিশেষ কয়েন পেতে চাইলে আরবিআই ট্যাকসালে আবেদন করতে হবে। রিজার্ভ ব্যাঙ্কের মুম্বই ও কলকাতার দফতরে এই ধরনের স্মারক কয়েন পাওয়া যাবে। তবে তার জন্য আগে নাম নথিভুক্ত করতে হবে। এই সম্পর্কে বিস্তারিত জানতে হলে আর বি আইয়ের অফিশিয়াল ওয়েবসাইটে চোখ রাখতে হবে।