কর্মক্ষেত্রে মহিলাদের সুবিধা এবং পছন্দের পক্ষে সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

12
কর্মক্ষেত্রে মহিলাদের সুবিধা এবং পছন্দের পক্ষে সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

কোন নির্দিষ্ট সময়ে কিংবা নির্দিষ্ট অফিস থেকেই বসে কাজ করতে হবে, এই নির্ধারিত নিয়ম-নীতির বদলে নতুন নিয়ম চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার শ্রম মন্ত্রকের একটি ভিডিও কনফারেন্সে কর্মচারীদের নমনীয়তা এবং পছন্দমত কাজ করার জায়গা বেছে নেওয়ার অধিকারের পক্ষে সওয়াল করেন। বিশেষত মহিলাদের ক্ষেত্রে এই সুবিধা দেওয়া প্রয়োজন বলে তিনি মন্তব্য পোষণ করেন।

শ্রম মন্ত্রকের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের শ্রম মন্ত্রীরা‌। প্রধানমন্ত্রী বলেন ২০৪৭ সালকে মাথায় রেখে নিয়ম-নীতি আধুনিক এবং সময়োপযোগী করে তোলার উপর জোর দেওয়া হচ্ছে। অমৃত কালের শপথ পূরণের দেশে কর্মক্ষম যুব সমাজের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে তিনি মত প্রকাশ করেছেন।

প্রধানমন্ত্রী বলেন শ্রম মন্ত্রক দেশের শ্রম সংস্কৃতিতে বেশ কিছু পরিবর্তন আনতে চলেছে। কাজের সময় থেকে কাজের জায়গা, কর্মসংস্কৃতি সবেতেই বড় বদল আনা হতে চলেছে। মহিলারা নিজেদের পছন্দমত কাজের সময় এবং কাজের জায়গা বেছে নিতে পারবেন। ওয়ার্ক ফ্রম হোম করার পক্ষে এবং নমনীয় কাজের সময় মহিলা কর্মীদের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়ার পক্ষে সওয়াল করেছেন প্রধানমন্ত্রী।

এর সঙ্গে তিনি বলেন ভারত প্রথম দ্বিতীয় এবং তৃতীয় শিল্প বিপ্লবে পিছিয়ে পড়েছিল, এবার চতুর্থ শিল্প বিপ্লবে পিছিয়ে থাকবে না ভারত বর্ষ। শেষ আট বছরের শ্রম মন্ত্রক একাধিক সংস্কার করেছে, শ্রম আইন বদলেছে। মূল বেতন স্বাস্থ্য বীমা অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।