প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা: কোন স্ট্যাটাসে কী বার্তা

9
প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা: কোন স্ট্যাটাসে কী বার্তা

১২ কোটিরও বেশি কৃষক প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পে নিজেদের নাম নিবন্ধিত করেছেন। বর্তমানে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা এর সুবিধাভোগীরা তাদের ১১তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। ১২ কোটিরও বেশি কৃষক এই প্রকল্পে নিজেদের নাম নিবন্ধিত করেছেন।

১১তম কিস্তির পরিমাণ এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার আওতায় প্রতি বছর কেন্দ্রীয় সরকার কৃষকদের অ্যাকাউন্টে ৬০০০ টাকা পাঠায়। এই পরিমাণ ২০০০ টাকার তিনটি কিস্তিতে পাঠানো হয়। পাঁচ রাজ্যে নির্বাচনের আগে দশম কিস্তি পাঠিয়েছিল সরকার।

কিন্তু ১১তম কিস্তির জন্য ই-কেওয়াইসি করা প্রয়োজন। না হলে কিস্তির টাকা আটকে যেতে পারে। ই-কেওয়াইসি করার শেষ তারিখ ৩১ মে। কেন্দ্রের এই প্রকল্পে রাজ্যগুলির অনুমোদনও প্রয়োজন। কিছু রাজ্য সরকার এখনও ১১তম কিস্তির জন্য অনুমোদন দেয়নি।

১। পোর্টালে স্ট্যাটাস চেক করার সময়, আপনি যদি দেখেন Waiting For Approval By State লেখা আছে, তাহলে আপনার কিস্তির অনুমোদন রাজ্য সরকারের কাছ থেকে এখনও পাওয়া যায়নি।

২। যদি স্ট্যাটাস পরীক্ষা করার সময়, RFT অর্থাৎ রিকোয়েস্ট ফর ট্রান্সফার লেখা হয়, তাহলে এর অর্থ হল সুবিধাভোগীর ডেটা রাজ্য চেক করেছে এবং কেন্দ্রকে রাজ্য সরকার কিস্তির টাকা সুবিধাভোগীর অ্যাকাউন্টে পাঠানোর জন্য অনুরোধ করেছে।

৩। যদি FTO জেনারেট করা হয় এবং পেমেন্ট কনফার্মেশন পেন্ডিং লেখা দেখা যায় তাহলে এর মানে হল ফান্ড ট্রান্সফারের প্রক্রিয়া শুরু হয়েছে। কিছু দিনের মধ্যেই গ্রাহকের অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে।