কোভিড বিধি মেনেই আগামী রবিবার হতে চলেছে রাজ্য জুড়ে প্রাথমিক টেট পরীক্ষা

3
কোভিড বিধি মেনেই আগামী রবিবার হতে চলেছে রাজ্য জুড়ে প্রাথমিক টেট পরীক্ষা

রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুসারে আগামী রবিবার থেকেই রাজ্য জুড়ে প্রাথমিক টেট পরীক্ষা নেওয়া হতে চলেছে। চলতে দফার টেট পরীক্ষায় প্রায় আড়াই লক্ষ পরীক্ষার্থী পরীক্ষা দিতে চলেছেন। রাজ্য সরকারের সিদ্ধান্ত অনুসারে পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে সশরীরে উপস্থিত হয়ে পরীক্ষা দিতে হবে। সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত অনুসারে, প্রাথমিক টেট পরীক্ষার স্বচ্ছতা বজায় রাখতে বদ্ধপরিকর পর্ষদ।

করোনার মধ্যে প্রাথমিক টেট নিয়োগ পরীক্ষার আয়োজন করা হয়েছে। স্বভাবতই কড়া কোভিড বিধি মেনে পরীক্ষার আয়োজন করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। রাজ্য জুড়ে প্রায় ১০০০ টি পরীক্ষাকেন্দ্রে প্রাথমিক টেট পরীক্ষা নেওয়া হতে চলেছে। কলকাতার মোট ২৫ টি পরীক্ষাকেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার্থীরা যাতে তাদের নিজের অঞ্চলের আশেপাশেই পরীক্ষা দিতে পারেন, তার ব্যবস্থা করেছে পর্ষদ।

পর্ষদের তরফ থেকে টেট পরীক্ষা সংক্রান্ত কয়েকটি নিয়মের কথা উল্লেখ করা হয়েছে। পর্ষদের সিদ্ধান্ত অনুসারে, প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে সর্বাধিক ২০০ জন পরীক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন। প্রত্যেক পরীক্ষাকেন্দ্রের প্রতিটি বেঞ্চে একজন করে পরীক্ষার্থী বসে পরীক্ষা দিতে পারবেন। দুটি বেঞ্চের মধ্যে ন্যূনতম ছয় ফুট দূরত্ব বজায় রাখতে হবে। প্রত্যেক পরীক্ষার্থীর মুখে মাস্ক এবং সঙ্গে স্যানিটাইজার থাকা বাধ্যতামূলক।

পর্ষদের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ছাত্র-ছাত্রীদের মাস্ক নিজ দায়িত্বেই আনতে হবে। পর্ষদের তরফ থেকে সরবরাহ করা হবে না। রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় গত সোমবার প্রাথমিকের টেট নিয়ে জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেছেন। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে, রবিবারের পরীক্ষার সময় সীমা কি হবে, তা বৃহস্পতিবার জানানো হবে।