ভুল করেও এই খাবার গুলি খাবেন না গর্ভাবস্থায়, মারাত্মক ক্ষতি হতে পারে শিশুর

2418
ভুল করেও এই খবরগুলি খাবেন না গর্ভাবস্থায়, মারাত্মক ক্ষতি হতে পারে শিশুর

আঙ্গুর

যদি আপনার পাচক সমস্যা থাকে তবে আঙ্গুর খাওয়া থেকে বিরত থাকুন কারণ আঙ্গুরের একটি পুরু ত্বক রয়েছে যা হজম করা খুবই কঠিন এবং কব্জির কারণ হতে পারে।এছাড়াও, ত্বকের রেসিডরট্রোল রয়েছে যা হরমোনের ভারসাম্যহীন গর্ভবতী মহিলাদের জন্য ক্ষতিকর। গর্ভাবস্থার পরবর্তী পর্যায়ে পাকস্থলীতে বিষাক্ত জটিলতা সৃষ্টি করতে পারে।

কাঁচা ডিম ও দুধ

গর্ভাবস্থায় কাঁচা বা কম সিদ্ধ ডিম ও না ফুটিয়ে দুধ খাওয়া ঠিক নয়। তাছাড়া অপাস্তুরিত দুধের তৈরি পনিরও পরিহার করা ভালো। কারন এগুলো থেকে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে যা মা ও শিশুর স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

ক্যাফেইন

গর্ভাবস্থায় দৈনিক ২০০ গ্রামের বেশি ক্যাফেইন গ্রহণ করা উচিৎ নয়। অতিরিক্ত ক্যাফেইনের কারনে কম ওজনের শিশুর জন্ম হয়। পাশাপাশি জন্ম পরবর্তী সময়ে অসুখের ঝুঁকি বেড়ে যায়। এছাড়া ক্যাফেইন গ্রহণের কারনে অকাল গর্ভপাতের ঝুঁকিও থাকে। প্রাকৃতিকভাবেই চা, কফি, চকলেট ইত্যাদি খাবারে ক্যাফেইন থাকে।

কাঁচা পেঁপে

অপ্রকাশিত পেঁপে বা আধা-পাকা পেঁপেতে এনজাইম রয়েছে যা গর্ভাবস্থায় ক্ষতিকর এবং গর্ভপাতে ক্ষতি হতে পারে। কাঁচা পেঁপেগুলি ল্যাটেক্সে সমৃদ্ধ এবং গর্ভাবস্থায় সংকোচনের সৃষ্টি করে। তবে পেঁপে অত্যন্ত উপকারী এবং এই ক্ষতিকারক এনজাইম ধারণ করে না। প্রকৃতপক্ষে, মাপসই করা পাকা পেঁপেগুলি গর্ভবতী মহিলাদের জন্য মহান।