সপ্তমীতে তুমুল বৃষ্টির সম্ভাবনা, ঝোড়ো বাতাসে পূজা প্যান্ডেল নিয়ে চিন্তিত পুজো উদ্যোগত্তারা

6
সপ্তমীতে তুমুল বৃষ্টির সম্ভাবনা, ঝোড়ো বাতাসে পূজা প্যান্ডেল নিয়ে চিন্তিত পুজো উদ্যোগত্তারা

আজ দুর্গা-সপ্তমী। প্রায় এক বছরের দীর্ঘ প্রতীক্ষার অবসানের পর দুর্গোৎসব পর্যায়ের শুরুর আনন্দে মেতে উঠবে বাঙালি। কিন্তু তাতেও বাধ সাধছে আবহাওয়া। করোনা ভীতি দূর করে যাও বা উৎসবের আনন্দে মেতে উঠতে চেয়েছে বাঙালি, সেই আনন্দ মাটি করতে ষষ্ঠীর দিন রাত থেকেই চোখ রাঙাচ্ছে পূব আকাশের নিম্নচাপ। সপ্তমীর দিন সকাল থেকেও আকাশের মুখ ভার। বেলা গড়ালে ভারী বৃষ্টির সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দপ্তর।

আজ সকাল থেকেই রাজ্যের বেশকিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলছে। উৎসব প্রেমী বাঙালিকে তাই ছাতা মাথায় দিয়েই মণ্ডপে মণ্ডপে ঘুরতে হচ্ছে। তবে রাজ্যবাসীর উদ্বেগ আরো বাড়িয়ে হাওয়া অফিসের তরফ থেকে জারি করা সতর্কবার্তায় জানানো হয়েছে, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় দুপুরের পর থেকেই তুমুল বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

হাওয়া অফিস সূত্রে খবর, কলকাতায় বৃষ্টিপাতের দরুণ রাস্তা জলমগ্ন হয়ে যাওয়ার আশঙ্কা আছে। পাশাপাশি ঝোড়ো বাতাসে পূজা প্যান্ডেল গুলিরও যে কি অবস্থা হতে চলেছে সে সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে আবহাওয়া দপ্তর। উল্লেখ্য, মৌসম বিভাগের তরফ থেকে জারি করা সতর্কবার্তায় জানানো হয়েছিল,বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের দরুন এবং সপ্তমীতে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তুমুল বৃষ্টির সম্ভাবনা আছে।

সেই আশঙ্কা সত্যি প্রমাণিত করে ইতিমধ্যেই ষষ্ঠীর রাত থেকে রাজ্যে বৃষ্টিপাত শুরু হয়েছে। মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ উড়িষ্যা-পশ্চিমবঙ্গের উপকূলের দিকে এগোতে এগোতে ক্রমশই শক্তি বাড়িয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গভীর নিম্নচাপের সৃষ্টি করেছে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, শীঘ্রই এই নিম্নচাপ আরো শক্তি অর্জন করে বাংলাদেশের দিকে সরে যাবে। তবে তার আগে ভাসিয়ে দিয়ে যাবে পশ্চিমবঙ্গকে।