বিষাক্ত সাপের ছোবলেও প্রাণ হারায় না যেসব প্রাণী! দেখে নিন

15
বিষাক্ত সাপের ছোবলেও প্রাণ হারায় না যেসব প্রাণী! দেখে নিন

পৃথিবীতে অনেক এমন প্রাণী রয়েছে যারা কিনা বিষাক্ত সাপের ছোবলেও প্রাণ হারায় না। সাধারণত বিষাক্ত সাপের ছোবলে হাতি থেকে শুরু করে সমস্ত প্রাণী প্রায় মারা যায় কিন্তু ঘোড়া, বেজি , হাঙর ও উট কোন সাপের বিষ এই মারা যায় না। হয়তো তারা কিছুদিন অসুস্থ থাকে ঠিকই কিন্তু ফের তারা সুস্থ হয়ে ওঠে। আর ঠিক তার পরেই সেই সব সাপের এন্টিভেনম তৈরি হয় তাদের শরীর থেকে।

আমরা হয়তো অনেকেই জানি না আসলে কিভাবে তৈরি করা হয় এন্টিভেনাম। যদি কিং কোবরা সাপের এন্টিভেনম তৈরি করতে হয় তাহলে, প্রথমেই ঘোড়ার দেহে সেই বিষ ঢুকিয়ে দিতে হবে। পরিমাণে কম বেশি সেটা নিয়ে চিন্তার কোনো কারণ নেই, ঘোড়ার কিছুই হয় না তাতে। তবে হ্যাঁ তিনদিনের মতো অসুস্থ থাকবে ঘোড়া। এর পরেই যখন সুস্থ-সবল হয়ে উঠবে ঘোড়া তখন তার রক্তের মাধ্যমে বের করে নেওয়া হবে এন্টি ভেনম।

রক্ত থেকে আলাদা করে নেওয়া হয় এই এন্টি ভেনম, স্বাভাবিক ভাবেই ঘোড়া খুবই স্বাস্থ্য বান, তাই রক্তের পরিমাণ বেশী বের করে নিলেও অসুবিধা নেই। গড়ে ঘোড়ার দেহ থেকে ৬ লিটারের মতো রক্ত বের করে নেওয়া হয়। শেষে সব ঠিক থাকার পর, এন্টি ভেনমের শুদ্ধিকরণ প্রক্রিয়া শেষ করে শিশিতে ভরে বাজারে পাঠানো হয়।

ঠিক এন্টিভেনমের সাথে চিকেন পক্সের এন্টিবডিও তৈরী হয় এইভাবে, তবে সেটা মানুষের দেহ থেকেই তৈরী করা সম্ভব। এই এন্টিভেনমের কাজ হল সাপের কাটা রোগীর দেহে ভেনমকে অকার্যকর করা।।