রেপো রেটের হার 0.40 শতাংশ বাড়াল PNB

9
রেপো রেটের হার 0.40 শতাংশ বাড়াল PNB

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্প্রতি রেপো রেট বাড়িয়েছে। এরপর থেকেই Bob-সহ একাধিক ব্যাঙ্ক লোনের উপর সুদের হার বাড়িয়েছে। এবার সেই রাস্তাতে হাঁটল পাবলিক সেক্টরের পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক রেপো রেট সংযুক্ত এক্সটার্নাল স্ট্যান্ডার্ড রেট ভিত্তিক সুদের হার 0.40 শতাংশ বাড়াল। এরফলে নতুন সুদের হার হয়েছে 6.90 শতাংশ।
শুক্রবার ব্যাঙ্কের তরফে স্টক মার্কেটে জানানো হয়েছে, রেপো ভিত্তিক সুদের হার (RLLR) 1 জুন থেকে 6.50 শতাংশের পরিবর্তে হতে চলেছে 6.90 শতাংশ। অর্থাৎ পুরনো লোনের ক্ষেত্রে নতুন হার লাগু হচ্ছে 1 জুন থেকে।

কিন্তু, নতুন গ্রাহকদের জন্য শনিবার থেকেই নয়া সুদের হার লাগু হবে। PNB-র আগে ICICI Bank, Bank of Baroda, Bank of India-র মতো ব্যাঙ্কগুলি রেপো ভিত্তিক সুদের হার বাড়িয়েছিল। এবার সেই একই রাস্তায় হাঁটল Punjab National Bank-ও। PNB-র এই সুদের হার বৃদ্ধির ফলে সাধরণ মানুষের গৃহঋণ, অটো লোন এবং পার্সোনাল লোনগুলিতে খরচ আরও বাড়বে।

RBI রেপো রেট 0.40 শতাংশ বাড়ানোর পর ব্যাঙ্কগুলি সুদের হার বাড়ানোর প্রক্রিয়া শুরু করেছে। আরও বেশ কয়েকটি ব্যাঙ্ক সুদের হার বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে। PNB বিভিন্ন মেয়াদের ফিক্সড ডিপোজিটের উপর সুদের হার বাড়িয়েছে। 7 মে থেকে এই হার প্রযোজ্য হবে। 2 কোটি টাকা থেকে 10 কোটি টাকার সুদের হার 2.90 শতাংশ থেকে 3.50 শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।