দয়া করে চুপ করে থাকবেন না! বিশ্ববাসীর কাছে কাতর আর্জি আফগান পরিচালক সাহরা করিমির

84
দয়া করে চুপ করে থাকবেন না! বিশ্ববাসীর কাছে কাতর আর্জি আফগান পরিচালক সাহরা করিমির

কাবুল: গোটা আফগানিস্তান দেশ পুনরায় দখল করতে চলেছে তালিবানরা। অগণিত মানুষ প্রাণে বাঁচার জন্য বিমানবন্দরে ভিড় করেছেন। যাতে অন্য কোনও দেশে গিয়ে একটু বাঁচতে পারে। আফগানিস্তানের মহিলাদের এরূপ ভয়াবহ পরিস্থিতি নিয়ে গোটা বিশ্বের মানুষ ভীষণরকম উদ্বিগ্ন। এরই মধ্যে আফগান পরিচালক সাহরা করিমি বিশ্বের কাছে সাহায্য চেয়ে একটি খোলা চিঠি লিখেছেন। সেই চিঠি শেয়ারও করেছেন ভারতের পরিচালক অনুরাগ কাশ্যপ। সেই খোলা চিঠি সকলকে শেয়ার করার আবেদন করেছেন অনুরাগ।

আফগান ফিল্ম অরগ্যানাইজেশনের প্রথম মহিলা চেয়ারপার্সন সাহরা করিমি। রবিবার কাবুলে তালিবানরা দখল নেওয়ার পরে বিশ্বের কাছে সাহায্য চেয়ে তিনি একটি খোলা চিঠি লিখেছেন। এছাড়াও নিজের সোশ্যাল মিডিয়ায় আফগানিস্তানের বর্তমান তালিবান পরিস্থিতির কিছু ছবিও শেয়ার করেন তিনি। সারা পৃথিবীর চিত্র পরিচালকদের এক হয়ে আফগানিস্তানের মানুষকে বাঁচানোর কাতর অনুরোধ জানিয়েছেন তিনি।

এমনকি সাহরা খোলা চিঠির পাশাপাশি ট্যুইটারে একটি ভিডিও শেয়ার করেছে। ভিডিওয় দেখা যাচ্ছে, ব্যাঙ্কে টাকা তুলতে গিয়ে তিনি দেখেন সেই ব্যাঙ্কও বন্ধ। তালিবানরা ব্যাঙ্ক খালি করে দিচ্ছে। এই ভিডিওর ক্যাপশনে তিনি লিখেছেন, “আমি বিশ্বাস করতে পারছি না, বাস্তবে এসব ঘটছে। আমি আবার অনুরোধ করছি, আমাদের জন্য প্রার্থনা করুন। এই বড় পৃথিবীর মানুষদের বলছি, দয়া করে চুপ করে থাকবেন না। ওরা আমাদের মেরে ফেলবে।”