জব কার্ডে অভিনেতা অভিনেত্রীর ছবি, অবৈধভাবে লুঠ করে নিচ্ছে সরকারি প্রকল্পের লক্ষ লক্ষ টাকা

11
জব কার্ডে অভিনেতা অভিনেত্রীর ছবি, অবৈধভাবে লুঠ করে নিচ্ছে সরকারি প্রকল্পের লক্ষ লক্ষ টাকা

গত কয়েকদিন আগেই উত্তরপ্রদেশের ভোটের তালিকায় নাম পাওয়া গিয়েছিল ওসামা বিন লাদেন থেকে শুরু করে নরেন্দ্র মোদী পর্যন্ত। এবার মধ্যপ্রদেশের একটি ঘটনা সামনে এলো যা দেখে নড়ে চড়ে বসেছে সরকার। মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি অ্যাক্ট যাকে আমরা মনরেগা হিসেবেই চিনি।

সেই প্রকল্পের অধীনের জব কার্ড যেখানে নাম সোনু শান্তিলাল যিনি কিনা জিরানিয়ার বাসিন্দা, এই পর্যন্ত ঠিক থাকলেও কার্ডের ছবি দেখে চক্ষু চড়ক গাছ, কারণ ছবিতে যে বলিউডের মস্তানী দীপিকা পাড়ুকোনের ছবি। আর এভাবেই নাকি পাওয়া গেছে কার্ডে হাজারো অভিনেতা অভিনেত্রীর ছবি, যার ফলেই সরকারী প্রকল্পের কর্মসংস্থান দেখিয়ে হাতিয়ে নেওয়া হচ্ছে লক্ষ লক্ষ টাকা।

এই সব প্রকল্পের মাধ্যমে কর্মসংস্থানের চেষ্টা, যেটাকে এবার অবৈধভাবে ব্যবহার করে লুঠ করে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা। সামাজিক সুরক্ষা প্রকল্প জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি অ্যাক্ট ২০০৫, যেখানে শ্রমিকদের কর্মসংস্থান ও জীবিকা প্রদানের প্রচেষ্টা। সেটা প্রথমে ২০০৬ সালে ২০০ জেলায় ও তার পরে ২০০৮ সালে সেটা সারা দেশে চালু করা হয়। এখানে নিয়মে বলা আছে যদি কোনো ব্যাক্তি এই প্রকল্পে নাম নথীভুক্ত করার পরে ১৫ দিনের মধ্যে কাজ না পায় তারা তখন বেকার ভাতার অন্তর্ভুক্ত হয়।

এবার সেটাকে কাজে লাগিয়েই এই জালিয়াতি করে যাচ্ছে। যারা জব কার্ড প্রতারণার শিকার হয়েছে তাদের মুখ থেকেই শোনা, তাদের কার্ডেও ছবি সেই দীপিকা পাডুকোনের। আর সেই কার্ড ব্যবহার করেই তুলে নেওয়া হয়েছে ৩০ হাজার টাকা। যারা এই প্রতারণার শিকার হয়েছে তারা গ্রামের প্রধান, সেক্রেটারি ও এমপ্লয়মেন্ট এসিস্টেন্টের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে।