টিকা না নিলে মিলবে না পেট্রোল, রেশন এবং গ্যাসঃ মহারাষ্ট্র সরকার

25
টিকা না নিলে মিলবে না পেট্রোল, রেশন এবং গ্যাসঃ মহারাষ্ট্র সরকার

জনসাধারণের মধ্যে ভ্যাকসিন সম্পর্কিত সর্তকতা বৃদ্ধির উদ্দেশ্যে মহারাষ্ট্র সরকার নিল এক বড়োসড়ো পদক্ষেপ। টিকা না নিলে মহারাষ্ট্রে বাসিন্দারা পাবেননা পেট্রোল, রেশন এবং গ্যাস সংক্রান্ত পরিষেবা। গত 9ই নভেম্বর থেকে এমন নির্দেশিকা কার্যকর করা হয়েছে মহারাষ্ট্রে। মহারাষ্ট্রের অরঙ্গাবাদ জেলা প্রশাসনের তরফ থেকে জারি করা এই নির্দেশিকা ইতিমধ্যেই কার্যকর হতে শুরু করেছে।

তবে শুধুমাত্র অরঙ্গাবাদ নয়, মহারাষ্ট্রের 100% টিকাকরণের উপর জোর দিচ্ছে সরকার। ভ্যাকসিন ছাড়া এক জেলা থেকে অন্য জেলায় যাতায়াতের উপর নজরদারি চালানো হবে বলে জানিয়েছে সরকার। প্রসঙ্গত উল্লেখ্য, সারারাজ্যে যেখানে টিকাকরণের হার 74 শতাংশ সেখানে অরঙ্গবাদ জেলাতে মাত্র 55 শতাংশ টিকাকরণ হয়েছে বলে জানা গিয়েছে। ভ্যাক্সিনেশন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে এমন মানুষের সংখ্যা 23 শতাংশ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কম টিকাকরণের হার নিয়ে এর আগেই সতর্ক করেছিলেন। জেলা প্রশাসনকে সতর্ক করার পাশাপাশি তিনি এই বিষয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছিলেন। যদিও এই জেলাতে টিকাকরণের উপর সাধারণ মানুষের তেমন কোনো উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে না।

তাই এবার আরো কড়া পদক্ষেপ নিতে চলেছে জেলা প্রশাসন। 9 ই নভেম্বরের পর যারা টিকার অন্ততপক্ষে একটি ডোজও নেন নি তাদের পেট্রোল-ডিজেলের পরিষেবা দেওয়া হবে না। এমনকি তাদের রেশন এবং রান্নার গ্যাস সিলিন্ডার সরবরাহ করা হবে না বলেও জানানো হয়েছে।