ভোট পর্ব মিটতেই সেঞ্চুরি হাঁকালো পেট্রোলের দাম

17
ভোট পর্ব মিটতেই সেঞ্চুরি হাঁকালো পেট্রোলের দাম

ভোট পর্ব মিটতে না মিটতে পেট্রোলের দাম আবার বৃদ্ধি পেল। রাজস্থানের শ্রী গঙ্গানগর এবং মধ্যপ্রদেশের অনুপ্পুরে আড়াই মাস পরে আবার পেট্রোলের দাম সেঞ্চুরি হাঁকালো। উল্লেখ্য গত বছরের শেষ ভাগ থেকেই দেশজুড়ে পেট্রোল এবং ডিজেলের দাম বৃদ্ধি পাচ্ছিল। পেট্রোল-ডিজেলের দাম বাড়তে বাড়তে বেশকিছু রাজ্যে লিটার প্রতি একশো টাকার উপরে চলে যায়।

তবে পশ্চিমবঙ্গ সহ পাঁচটি রাজ্যের নির্বাচনকে কেন্দ্র করে অবশ্য পেট্রোল-ডিজেলের দাম কমানোর প্রয়াস চালিয়ে ছিল কেন্দ্রীয় সরকার। ঠিক যে কারনে ভোটের মুখে তুলনামূলকভাবে জ্বালানি তেলের দাম কমই ছিল। তবে ভোট পর্ব মিটতে না মিটতেই পরিস্থিতি আবার আগের মতো হয়ে গেল। এখন পেট্রোলের ডিজেলের দাম ফের ঊর্ধ্বমুখী।

ভোট পর্বে এমন স্ট্র্যাটেজি ইতিপূর্বে দেশবাসী বহুবার দেখেছে। বিশেষত পেট্রোল-ডিজেলের দাম নিয়ে সরকারকে এর আগেও এমন সিদ্ধান্ত নিতে দেখা গিয়েছে। যখন ভোটের ঠিক আগের মুহূর্তে পেট্রোল-ডিজেলের দাম কমিয়ে দেওয়া হয়েছে। এরপর ভোট পর্ব শেষ হতে না হতেই জ্বালানি তেলের দাম বৃদ্ধি করা হয়েছে। এবারেও তার অন্যথা হয়নি।

শুক্রবার পর্যন্ত দেশজুড়ে কেন্দ্রীয় তেল সংস্থাগুলি পেট্রোল এবং ডিজেলের দাম বাড়িয়েছে। তবে শনিবার অবশ্য আর নতুন করে দাম বাড়ানো হয়নি। রাজস্থানের গঙ্গা শ্রীনগরে পেট্রোলের দাম লিটার প্রতি ১০২.১৫ টাকা এবং মধ্যপ্রদেশের অনুপ্পুরে লিটার প্রতি পেট্রোলের দাম ১০১.৮৬ টাকা। মুম্বাইয়ে লিটারপ্রতি পেট্রোল ৯৭.৬১ টাকায় বিক্রি হচ্ছে।