PMJAY প্রকল্প চালু না হওয়ায় ক্ষতিগ্রস্ত বাংলার মানুষ, দাবী সমীক্ষার রিপোর্ট

7
PMJAY প্রকল্প চালু না হওয়ায় ক্ষতিগ্রস্ত বাংলার মানুষ, দাবী সমীক্ষার রিপোর্ট

Pradhan Mantri Jan Arogya Yojana তথা PMJAY এর সুবিধা থেকে বঞ্চিত পশ্চিমবঙ্গ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আয়ুষ্মান ভারত প্রকল্পের অন্তর্ভুক্ত এই PMJAY প্রকল্পটি মমতা সরকার রাজ্য চলতে দেননি। প্রথমদিকে এই প্রকল্পটি রাজ্যে চালু করা হলেও পরবর্তী ক্ষেত্রে তা প্রত্যাহার করে নেওয়া হয়। এই প্রকল্পের প্রত্যাহারের কারণে বাংলার মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন, এমনটাই অভিযোগ তুলেছিল কেন্দ্র।

কেন্দ্রের সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে সম্প্রতি একটি সমীক্ষার রিপোর্ট পেশ করা হয়েছে। এই রিপোর্টে দাবি করা হয়েছে, কেন্দ্রের আয়ুষ্মান ভারত প্রকল্প প্রত্যাহার করে নেওয়াতে পশ্চিমবঙ্গে স্বাস্থ্য খাতে উন্নয়ন অনেকটাই পিছিয়ে গিয়েছে। বিশেষত বিহার, অসম এবং সিকিমের মতো রাজ্যগুলির তুলনায় পশ্চিমবঙ্গের স্বাস্থ্যবীমার হার অনেকখানি কমেছে।

সমীক্ষার রিপোর্টে দাবি করা হয়েছে, ২০১৫-১৬ থেকে ২০১৯-২০-র মধ্যে বিহার, অসম এবং সিকিমে স্বাস্থ্য বীমার হার যেখানে ৮৯ শতাংশ বেড়েছে সেখানে বাংলায় বীমার হার ১২ শতাংশ কমেছে। শুধু তাই নয়, ৫ বছর বয়সী শিশু মৃত্যুর হার বাংলায় প্রায় ২০ শতাংশ বেড়েছে বাংলায়, গর্ভনিরোধ, মহিলা নির্বীজন ও পিলের ব্যবহারও পশ্চিমবঙ্গের তুলনায় অন্যান্য রাজ্যে বেড়েছে।

আয়ুষ্মান প্রকল্প চালু হওয়াতে দেশের বিভিন্ন রাজ্যে মা এবং শিশুর স্বাস্থ্যের উন্নতি হয়েছে। এদিকে পশ্চিমবঙ্গ সরকার ৬০:৪০ অংশিদারীতে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প রাজ্যে চালু হতে দেয়নি। রাজ্য সরকারের দাবি, এই বীমা প্রকল্পের সম্পূর্ণ টাকা কেন্দ্রীয় সরকারকেই দিতে হবে। রাজ্য এতে অংশীদারিত্ব করবে না। আবার প্রকল্পের নামেও আপত্তি ছিল রাজ্যের। রাজ্য সরকার এই প্রকল্পের নাম বদলে “জন আরোগ্য যোজনা” নাম দেয়।