ছোট ছোট শিশু বাচ্চারা অপরাধ করলে তার শাস্তি পাবে অভিভাবরা!

6
ছোট ছোট শিশু বাচ্চারা অপরাধ করলে তার শাস্তি পাবে অভিভাবরা!

ছোট বাচ্চারা যদি অপরাধ করে ফেলে তাহলে তার শাস্তি কার প্রাপ্য? চীনের সংসদ সম্প্রতি এই প্রশ্নের জবাব খুঁজে ফেলেছে। ছোট ছোট শিশু বাচ্চারা যদি অপরাধ করে ফেলে তাহলে তার শাস্তি প্রাপ্য অভিভাবকদের। কারণ শিশু অথবা কিশোর-কিশোরীদের খারাপ ব্যবহারের পেছনে পারিবারিক শিক্ষার অভাব কাজ করে।

সম্প্রতি এই মর্মে নতুন নিয়ম আসতে চলেছে চীনের সংসদে। চীনের পারিবারিক শিক্ষা প্রচার আইনের খসড়ায় এই নতুন আইন নথিভুক্ত করা হবে বলে জানানো হয়েছে। এই নতুন আইন কার্যকর করে শিক্ষাব্যবস্থাকে নতুনরূপে সাজান কথা ঘোষণা করা হয়েছে ন্যাশনাল পিপলস কংগ্রেসের অধীনস্থ লেজিসলেটিভ অ্যাফেয়ার্স কমিশনের তরফ থেকে।

উক্ত কমিশনের মুখপাত্র জ্যাং টিওয়েই এই নতুন আইন সম্পর্কে জানিয়েছেন। তিনি বলেন এর ফলে অভিভাবকেরা শিশুদের প্রতি আরো বেশি করে নজর দেবেন এবং শিশুরা পরিবারের তরফ থেকে বেশি সময় পাবে। পাশাপাশি সন্তানদের খেলাধুলা এবং ব্যায়াম করানোর জন্য অভিভাবকদের আলাদা করে সময় বের করার কথাও এই আইনের অন্তর্ভুক্ত করা হয়েছে।

শিশু এবং কিশোর কিশোরীদের জন্য বেজিং এবার কিছু কঠোর আইন আনতে চলেছে। কারণ এই সময় কম বয়সীরা অনলাইন গেমস এবং ইন্টারনেটে সেলিব্রিটিদের অন্ধভাবে ফলো করছে। তাই অপ্রাপ্ত বয়স্কদের জন্য গেম খেলার সময় সীমিত করে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। এবার থেকে সপ্তাহের কেবল শুক্রবার, শনিবার এবং রবিবারে এক ঘণ্টা করে অনলাইন গেম খেলার অনুমতি দেওয়া হবে বলে জানানো হয়েছে।

একই সঙ্গে জানানো হয়েছে যে শিক্ষার্থীদের বিদ্যালয়ের পঠন পাঠন ছাড়া বাড়িতে কোনো হোমওয়ার্ক দেওয়া যাবে না। শিশুদের উপর থেকে আধুনিক শিক্ষা ব্যবস্থার বিপুল ভার কমিয়ে ফেলার উদ্দেশ্যে এই নীতি চালু করা হচ্ছে। শিশুরা যাতে স্বচ্ছন্দে নিজেদের মতো করে বেড়ে উঠতে পারে এবং তাদের সার্বিক সুষ্ঠু বিকাশ হয় তার জন্য নতুন আইন আনা হচ্ছে চীনে।