গ্যাসের সমস্যা মেটানোর জন্য খুবই কার্যকরী পেঁপে! জানুন

12
গ্যাসের সমস্যা মেটানোর জন্য খুবই কার্যকরী পেঁপে! জানুন

বেশিরভাগমানুষই আছেন যারা বিয়ে বাড়ি বা কোনো নেমন্তন্ন বাড়ি থেকে খেয়ে আসার পরেই অর্থাৎ একটু রিচ খাবার খেলেই গ্যাসের সমস্যায় ভোগেন। আবার অনেকের এমনও হয় বাড়িতে যদি কোন খাবার খেয়ে থাকেন তাহলেও গ্যাসের সমস্যায় ভুগে থাকেন। এই গ্যাসের সমস্যা মেটানোর জন্য খেতে হয় নানা ধরনের ওষুধ। যা একদমই শরীরের পক্ষে ভালো নয়। হয়তো এরফলে সাময়িক শান্তি হলেও, পরবর্তীকালে এই ওষুধের ফলে শরীরের মারাত্মক বিপদ হতে পারে।

কয়েকটি ঘরোয়া টোটকা মাধ্যমে আপনি গ্যাসের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। যদি সম্ভব হয় তাহলে আপনার প্রতিদিনের মেনুতে অন্ততপক্ষে দুটো করে কলা যোগ করুন। কলার মধ্যে অতিরিক্ত পরিমাণে সোডিয়াম থাকে যার ফলে হজম শক্তি বৃদ্ধিতে অনেকটা সাহায্য করে। এছাড়াও কলাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যার কারণে কোষ্ঠকাঠিন্য রোগ থেকে মুক্তি পাওয়া যায়।অন্যদিকে শসা খুবই কার্যকরী গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য । কারণ শসাতে থাকে আ্যন্টি ইফেলন্টারি উপাদান যা হজম শক্তি বৃদ্ধিতে সহায়তা করে। অন্যদিকে পেঁপে খুবই কার্যকরী গ্যাসের সমস্যা মেটানোর জন্য, পারলে পেঁপেও নিজের মেনুতে যোগ করূন।

অনেকই মনে করেন দুধ খাওয়ার পরে এসিডিটি তৈরি হয় কিন্তু গ্যাস হলে ঠান্ডা দুধ খেলে খুবই উপকার পাওয়া যায়। এছাড়াও দারুচিনি গ্যাসের পক্ষে খুবই উপকারী। তাই গ্যাসের সমস্যা দেখা দিলে এক গ্লাস গরম জলের সাথে কিছুটা দারুচিনির গুঁড়ো মিশিয়ে খেলে খুবই ভালো ফল পাওয়া যেতে পারে গ্যাসের সমস্যায়। আমরা রান্নায় সবাই মোটামুটি জিরে ব্যবহার করে থাকি। জিরেও খুবই ভাল একটি উপায় গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য।

তাই জিরে রান্নায় যত ব্যবহার করবেন ততই আপনি গ্যাসের সমস্যা থেকে দূরে থাকবেন। এছাড়াও আপনারা একটি কাজ করতেই পারেন কিছুটা আগের গুড় নিয়ে তার সাথে কিছু পরিমাণ জিরে গুঁড়ো করে মিশিয়ে বড়ি বানিয়ে খেলে খুবই ভালো হয়। আখের গুড় যেমন আপনার পেট ঠান্ডা রাখবে, সেরকম জিরের গুঁড়ো গ্যাসের সমস্যায় আপনাকে ভুগতে দেবেনা।