অজানা ফেনার স্রোত নিয়ে আতঙ্ক ছড়ালো বর্ধমানে

8
অজানা ফেনার স্রোত নিয়ে আতঙ্ক ছড়ালো বর্ধমানে

লক্ষ্মী পুজোর দিনেই কার্যত প্রকৃতিকে নিয়ে আতঙ্ক ছড়ালো বর্ধমানে। বর্ধমানের দুই নম্বর জাতীয় সড়কের মাটিয়াল এলাকায় আচমকা জমতে থাকে অজানা ফেনার স্রোত। মাটিয়াল এলাকার সেচ নালার ধার থেকে আচমকা ফেনা বের হতে দেখেন স্থানীয়রা। এটি আদতে ফেনা নাকি কোনও বিষাক্ত গ্যাস! আশঙ্কা ঘনীভূত হতে থাকে স্থানীয়দের মনে।

সেচ নালার ধার থেকে এভাবে ফেনা বের হতে দেখে স্থানীয়দের মধ্যে কৌতূহল জাগে। তাদের মধ্যে কেউ কেউ সেই ফেনা হাতে নিয়ে দেখেন। সময়ের সঙ্গে সঙ্গে বেশ কিছু এলাকা জুড়ে ছড়িয়ে পড়তে থাকে ফেনা। স্থানীয়রা জানিয়েছেন, এই ফেনা হাতে নিলে চিটচিটে অনুভূতি হচ্ছে। স্থানীয়রা এরপর পুলিশকে খবর দেন। পুলিশ এসে পরিস্থিতির উপর নজর রাখতে শুরু করে।

আপাতত ওই ফেনার উৎস খোঁজার চেষ্টা করছে পুলিশ। এই বস্তুটির দ্বারা কোনো ক্ষতি হতে পারে কিনা তা জানার জন্য ফেনার কেমিক্যাল টেস্ট করানোর দাবি তোলেন স্থানীয়রা। প্রসঙ্গত লকডাউনের সময় দীঘার সমুদ্রের জলে বিপুল পরিমাণে ফেনা ভাসতে দেখা গিয়েছিল।

সমুদ্র বিজ্ঞানীরা অবশ্য জানিয়েছেন, জোয়ারের সময় বড় বড় ঢেউ এসে তীরে আছড়ে পরে। জল তোলপাড় হলে জলের নিচে জমে থাকা পলি এবং বালি মিলে ফেনা তৈরি হয়। তার সঙ্গে মিশছে ঘূর্ণি বাতাস। সব মিলিয়ে বিস্তীর্ণ এলাকাজুড়ে ফেনা ছড়িয়ে পড়ে। এই নিয়ে বিশেষ আতঙ্কের কোনও কারণ নেই বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। তবে আপাতত বর্ধমানে সেচনালাতে ফেনার উৎস খোঁজার চেষ্টা চালানো হচ্ছে।