ফের করোনার নতুন স্ট্রেইন নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক!

9
ফের করোনার নতুন স্ট্রেইন নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক!

বিশ্বজুড়ে এখনো সক্রিয় করোনা। করোনার আতঙ্ক বিগত দুই বছর ধরে চলছে। এবার করোনার সবথেকে শক্তিশালী স্ট্রেইন ধরা পড়লো দক্ষিণ আফ্রিকায়। দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ভারিয়েন্ট ওমিক্রনের সন্ধান পাওয়া গিয়েছে। আপাতত করোনার এই নতুন স্ট্রেইন নিয়ে আতঙ্কে ভুগছে সারা বিশ্ব।

মহামারীর এই নতুন রূপ সবথেকে বেশি ভয়ঙ্কর হতে পারে বলে আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার। একাধিক দেশের করোনা আক্রান্তের শরীরে এই নতুন প্রজাতির হদিস পাওয়া গিয়েছে। ইতিমধ্যেই বেলজিয়াম, বতসোয়ানা, ইসরাইল, হংকং, ব্রিটেনে করোনার এই সংক্রামক রূপের হদিস পাওয়া গিয়েছে। বর্তমান পরিস্থিতিতে জানা গিয়েছে যে টিকাপ্রাপ্ত বয়স্করাই এই ভাইরাস দ্বারা বেশি আক্রান্ত হচ্ছেন।

বিজ্ঞানীরা জানাচ্ছেন ইতিমধ্যেই প্রায় 50 বার জিনগত পরিবর্তন ঘটিয়েছে করোনা ভাইরাস। করোনাভাইরাসের বিপদজনক মিউটেশন এখনো ঘটে চলেছে। এই পঞ্চাশবার জিনগত পরিবর্তনের মধ্যে ভাইরাসের স্পাইক প্রোটিনের বদল হয়েছে প্রায় 30 বার। ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকা এবং তার পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে উড়ান বাতিল করেছে একাধিক দেশ। আপাতত গোটা বিশ্ব দক্ষিণ আফ্রিকাকে যেন এক ঘরে করে দিয়েছে। যার ফলে সমস্যায় ভুগছেন বহু মানুষ।

অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ইরান, জাপান, থাইল্যান্ড, আমেরিকাসহ ইউরোপিয়ান এবং ইউনাইটেড কিংডমের একাধিক দেশ দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশের সঙ্গে উড়ান বাতিল করেছে। ভারতও পরিস্থিতির মোকাবিলা করার জন্য তড়িঘড়ি ব্যবস্থা নিচ্ছে। দক্ষিণ আফ্রিকা থেকে আগত সকল ব্যক্তিকে পরীক্ষা করে রিপোর্ট পজিটিভ এলে তাদের কোয়ারেন্টাইনে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে। শনিবার এই নিয়ে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী শীর্ষ সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। রাজ্যগুলিকেও করোনার এই নতুন স্ট্রেইনের মোকাবিলা করার জন্য নিজের মতো করে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র।