স্বাধীনতার পর অর্থনীতির জন্য ভারতের টাকা ব্যবহার করত পাকিস্তান! উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

17
স্বাধীনতার পর অর্থনীতির জন্য ভারতের টাকা ব্যবহার করত পাকিস্তান! উঠে এলো চাঞ্চল্যকর তথ্য

আজ সারা দেশজুড়ে ৭৫ তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালন করা হচ্ছে। ভারতের স্বাধীনতা অর্জনের সেইদিনগুলি বড়ই কঠিন এবং রক্তাক্ত ছিল। বহু শর্ত মেনে বহু বলিদান দিয়ে স্বাধীনতা অর্জন করতে হয়েছিল ভারতবর্ষকে। পাকিস্তানের সঙ্গে ভারতের বিচ্ছেদ ভারতবর্ষকে কার্যত দুর্বল করে দিয়েছিল। মোহাম্মদ আলী জিন্নাহের পৃথক রাষ্ট্র গড়ে তোলার স্বপ্ন সফল হয়েছিল ঠিকই। তবে বহু রক্তাক্ত অধ্যায় পেরিয়ে তবে পাওয়া গিয়েছে এই স্বাধীনতা।

তবে জানেন কি স্বাধীনতা পাওয়ার এক বছর পরেও কার্যত ভারতের উপরই নির্ভর করে থাকতে হয়েছিল পাকিস্তানকে। অর্থনৈতিকভাবে, ভারতের টাকা ব্যবহার না করে সেই সময় পাকিস্তানের পক্ষে একটি দিনও নির্বাহ করা সম্ভব ছিল না। তাই রিজার্ভ ব্যাঙ্কের ইস্যু করা ভারতীয় টাকা নিজেদের স্ট্যাম্প বসিয়ে ব্যবহার করত মোহাম্মদ আলী জিন্নাহর প্রশাসন। এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এলো।

যদিও এই ঘটনাকে অবশ্য মোটেও অস্বাভাবিক বলে মনে করছেন না কলিকাতা মুদ্রা পরিষদের সদস্য সুমিত্র বন্দোপাধ্যায়। তার মতে এটি আসলে আন্তর্জাতিক নিয়ম বা শৃঙ্খলারই অংশ৷ আসলে যখন নতুন কোনো রাষ্ট্র জন্ম নেয় তখন কারেন্সি তৈরির জন্য ব্যাঙ্কিং সিস্টেম তৈরির ক্ষেত্রে সময় লাগে। বর্তমানে পাকিস্তানের স্টেট ব্যাংক কারেন্সি ইস্যু করে। তবে যতদিন পর্যন্ত পাকিস্তানের স্টেট ব্যাংক তৈরি হয়নি ততদিন ভারতের টাকা ব্যবহার করেই দিন চলেছে পাকিস্তানের।

ঠিক এই কারণেই ভারতের রিজার্ভ ব্যাংক পাকিস্তানের সেন্ট্রাল ব্যাংক হিসেবে প্রায় একবছর কাজ করেছে। ঋণ পরিশোধ, মুদ্রাব্যবস্থা তৈরি, কর্মচারী রদবদল ও অন্য নানা বিষয় নিয়ে জটিলতা দূর করার জন্য ভারতের তরফ থেকে গঠিত বিশেষ কমিটি সেই সময় এই দায়ভার সামলিয়েছেন।