পাকিস্তান তালিবানদের দ্বিতীয় বাড়ি! ভারত-পাক সম্পর্ক নিয়ে বিশেষ বার্তা দিলেন তালিবান মুখপাত্ররা

22
পাকিস্তান তালিবানদের দ্বিতীয় বাড়ি! ভারত-পাক সম্পর্ক নিয়ে বিশেষ বার্তা দিলেন তালিবান মুখপাত্ররা

মাত্র কিছুদিন হলো তালিবানরা আফগানিস্তানের দখল নিয়েছে। এরইমধ্যে ভারত-পাক সম্পর্ক নিয়ে মন্তব্য করলো তালিবানের মুখপাত্ররা। তালিবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ সম্প্রতি এক বিশেষ বার্তা দিয়ে জানিয়েছে, পাকিস্তান এবং ভারতের মধ্যে যে সমস্যা রয়েছে তা আলোচনার মাধ্যমে মিটিয়ে নেওয়া উচিত। একই সঙ্গে আরও বলা হয়েছে যে, পাকিস্তান তালিবানদের দ্বিতীয় বাড়ি!

বুধবার একটি সাক্ষাৎকারে তালিবানদের মুখপাত্র জানিয়েছে, তালিবানরা আগামী দিনে তাদের প্রতিবেশী সব রাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে চলতে চায়। এই তালিকায় রয়েছে ভারতও। ভারতের সঙ্গে কুটনৈতিক এবং ব্যবসা-বাণিজ্যের সম্পর্ক আগের মতোই বজায় রেখে চলতে চায় তালিবান। তালিবানের মুখপাত্রের তরফ থেকে এমনটাই জানানো হয়েছে।

এদিকে পাকিস্তান সম্পর্কে বলতে গিয়ে জাবিহুল্লাহ মুজাহিদের বক্তব্য, আফগানিস্তান এবং পাকিস্তানের সীমান্ত এক। ধর্মের দিক দিয়েও উভয় দেশের মধ্যে সাদৃশ্য আছে। উভয়ই প্রতিবেশী রাষ্ট্রের সদস্যরা একে অপরের সঙ্গে সম্পর্ক বজায় রাখেন। সেই কারণে পাকিস্তানের সঙ্গে আফগানিস্তানের সম্পর্ক মজবুত করার দিকে নজর দেবে তালিবানরা।

আফগানিস্তানের মসনদ দখল করার পর এখন সরকার গঠনের উপর নজর দিয়েছে তালিবানরা। তালিবানদের দাবি, এবার তালিবানের নেতৃত্বে আফগানিস্তানে যে সরকার গড়ে উঠবে তা শক্তিশালী হবে। পাশাপাশি এই সরকার ইসলামভিত্তিক হবে। তালিবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকেই কার্যত স্পষ্ট বুঝিয়ে দিচ্ছে যে আজও কতটা কট্টরপন্থী সংগঠন তারা! আফগানিস্তানে তালিবানি শাসনের নজির দেখে শিহরিত সারা বিশ্ব।