ভারতের বিরুদ্ধে মিথ্যে কথা বলছে পাকিস্তান! রাষ্ট্রসংঘে করা জবাব ভারতের

9
ভারতের বিরুদ্ধে মিথ্যে কথা বলছে পাকিস্তান! রাষ্ট্রসংঘে করা জবাব ভারতের

ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীরকে নিয়ে সমস্যা সারাজীবন লেগেই থাকে। কাশ্মীর ভারতের অবিচ্ছিন্ন অংশ হলেও পাকিস্তান বার বার নিজেদের অধিকৃত রাজ্য বলতে চান জম্মু ও কাশ্মীরকে।

সম্প্রতি ইউক্রেন ও রাশিয়া নিয়ে আলোচনা সভায় হঠাৎ করেই কাশ্মীর প্রসঙ্গ টেনে নিজেদের দাবি রাখতে শুরু করে পাকিস্তান। পাক কূটনীতিক মুনির আক্রম হটাৎ করেই ইউক্রেনের পরিস্থিতির সাথে কাশ্মীর নিয়ে মন্তব্য করতে শুরু করেন। কিন্তু এই কথা মোটেই হজম করেনি ভারতীয় প্রতিনিধি। বরং পাকিস্তানকে মূর্খ বলতেও ছাড়েনি ভারতীয় প্রতিনিধি।

ইসলামাবাদের এই উদ্যোগের মুখের উপর জবাব দিয়েছেন রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ। তিনি স্পষ্টএর জানিয়ে দিয়েছেন যে প্রতিবেশী দেশ UNGA-র মতো ফোরামের অপব্যবহার করে ভারতের বিরুদ্ধে মিথ্যে কথা বলছে। কাশ্মীর পুরোটাই ভারতের। তাই এই ধরনের সন্ত্রাস সৃষ্টি করা অবিলম্বে বন্ধ হওয়া উচিত।

শুধু তাই নয়, রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ বলেন, “ ভারতের নাগরিকরা যাতে জীবন ও স্বাধীনতার অধিকার উপভোগ করতে পারে, তার জন্য পাকিস্তানকে সীমান্ত সন্ত্রাস বন্ধ করার আহ্বান জানাচ্ছি।”

এছাড়াও, ইউক্রেনের চারটি অঞ্চলে রাশিয়ার দখলদারির অভিযোগে নিন্দা প্রস্তাব আনা হয় UNGA-তে। কিন্তু এই নিন্দায় অংশগ্রহণ করেনি ভারত। নয়াদিল্লি এই ভোটাভুটি থেকে বিরত থেকেছেন। শুধু নয়াদিল্লিই নয় ভারত সহ আরো ৩৫ টি দেশ এই ভোটে অংশগ্রহণ করেনি বলেই জানা গেছে।