মোস্ট ওয়ান্টেড জঙ্গী নেতাকে আই এস আই এর প্রধান বানিয়ে ফের বিপাকে পাকিস্তান

7
মোস্ট ওয়ান্টেড জঙ্গী নেতাকে আই এস আই এর প্রধান বানিয়ে ফের বিপাকে পাকিস্তান

সত্যি পাকিস্তানের রূপ পালটে ফেলতে বেশী সময় লাগে না, কারণ তারা যে প্রথম থেকেই এমন। তাহলে এমন দেশের ওপর যে অন্যান্য দেশ বিশ্বাস করবে সেটা কোনোভাবেই সম্ভব নয়। বিশেষজ্ঞরা পাকিস্তানের হাবভাব দেখে এমন কথাই বলছে। অবশ্য এমন বলার কারণ কি? কি এমন করল পাকিস্তান।

আসলে পাকিস্তান এবার একসময়কার মোস্ট ওয়ান্টেড জঙ্গী নেতাকে বানিয়ে ছিল আই এস আই, অর্থাৎ পাকিস্তানের গোয়েন্দা বাহিনীর প্রধান। নাম সৈয়দ মহম্মদ ইউসুফ শাহ ওরফে সৈয়দ সালাউদ্দিন ইনি নাকি বিশাল একজন গোয়েন্দা প্রধান। আর একেই এবার ইমরান সরকার বানিয়ে দিল আই এস আই প্রধান। আর এর ফলেই স্পষ্ট বোঝা যাচ্ছে পাকিস্তানের মিথ্যা সন্ত্রাসের প্রতি পদক্ষেপ।

এখন গোয়েন্দা সূত্রে এমন ধরনের খবরই সামনে আসছে। তারা জানিয়েছে পাকিস্তানের নথীতে এমন নাম দেখা যাচ্ছে। আসলে হিজবুল মুজাহিদিনের প্রধান সৈয়দ সালাউদ্দিন যিনি নাকি আই এস আই এর প্রধান হিসেবে যোগ দান করেছে। এখানেই শেষ না, কারণ জানা গেছে ইউনাইটেড জিহাদ কাউন্সিলেরও প্রধান। তার নাম বিভিন্ন নথীতে পাওয়া গেছে। এই সৈয়দ সালাউদ্দিনকে নিরাপত্তার ছাড় পর্যন্ত দেওয়া আছে। যেখানে কমান্ডিং অফিসার ওয়াজাহাত আলি লিখেছেন, তিনি যে টয়োটা ল্যান্ড ক্রুজারে যাতায়াত করে থাকে, তার নিরাপত্তার ব্যবস্থা করতে হবে সাথে তাকে যেখানে সেখানে আটকানো যাবে না, তার এই নিরাপত্তার কথা মাথায় রেখে।

পাকিস্তান কিন্তু এখন ধূসর তালিকার অন্তর্ভুক্ত, ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের তরফ থেকে পাকিস্তানকে পূর্ণাঙ্গ বৈঠক পর্যন্ত সময় দেওয়া হয়েছে, যাতে তারা সন্ত্রাসের বিরুদ্ধে পদক্ষেপ নেয়, কিন্তু তাদের এই পদক্ষেপে যে ফের প্রশ্নের মুখে পরতে হবে তাদের সেটা কিন্তু স্পষ্ট।