দেশের সংকট মেটাতে ভারতের দ্বারস্থ হতে চলেছে পাকিস্তান

10
দেশের সংকট মেটাতে ভারতের দ্বারস্থ হতে চলেছে পাকিস্তান

একদিকে বন্যা অন্যদিকে খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি, জোড়া আক্রমণে কার্যত নাস্তানাবুদ হয়ে পড়েছে পাকিস্তান। এমতাবস্থায় পাকিস্তানের কাছে একটাই রাস্তা খোলা, ভারত। চীনের সঙ্গে সম্পর্ক চুকিয়ে দিয়ে এখন ভারতের কাছ থেকে আনাজ এবং ভোজ্য দ্রব্য আমদানি করার ভাবনাচিন্তা করছে ইসলামাবাদ। পাকিস্তানের অর্থমন্ত্রী সম্পতি এমনই এক বার্তা দিয়েছেন।

এক দশকের মধ্যে সবথেকে ভয়ংকর বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে পাকিস্তানে। এখনো পর্যন্ত প্রায় ৩.৩ কোটিরও বেশি পাকিস্তানবাসী ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানা যাচ্ছে। লক্ষ লক্ষ একর কৃষি জমি জলের তলায় রীতিমতো তলিয়ে গিয়েছে। এখন ভারতের থেকে সাহায্য চাওয়া ছাড়া আর কোন রাস্তা খোলা নেই পাকিস্তানের কাছে।

পাকিস্তানের সংবাদ মাধ্যমের রিপোর্টে দাবি করা হয়েছে যে পাক অর্থমন্ত্রী বলেছেন বন্যা এবং খাদ্যের দাম বৃদ্ধির কারণে ভারতের সঙ্গে বাণিজ্যের পথ খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। পাকিস্তানের জলবায়ু পরিবর্তন মন্ত্রীও জানিয়েছেন বর্তমানে দেশের এক তৃতীয়াংশ এলাকা জলের নিচে রয়েছে। এর ফলে অকল্পনীয় সংকটের সৃষ্টি হয়েছে বলে দাবি করেছেন তিনি।

বিশেষজ্ঞদের মতে কাবুল নদী বর্তমানে অত্যন্ত বিপদসীমার উপর দিয়ে বইছে। বিশেষজ্ঞদের পরিভাষায় একেবারে অতি উচ্চ বন্যা পরিস্থিতি। অন্যান্য নদীতেও জলের স্তর অনেক বেশি রয়েছে। দেশের সংকট মেটাতে তাই ভারতের দ্বারস্থ হতে হচ্ছে পাকিস্তানকে।