পাক সেনাবাহিনীর ষড়যন্ত্রের ফলে সংঘটিত হয় কার্গিল যুদ্ধ, দাবী নওয়াজ শরীফের

14
পাক সেনাবাহিনীর ষড়যন্ত্রের ফলে সংঘটিত হয় কার্গিল যুদ্ধ, দাবী নওয়াজ শরীফের

ভারত-পাকিস্তানের মধ্যে সংঘটিত কার্গিল যুদ্ধ থেকে পাকিস্তানের কিছুই লাভ হয়নি। বালুচিস্তানের ১১ দলের সমাবেশে ভাষণ দিতে গিয়ে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এমনটাই দাবি করেছেন। শুধু তাই নয়, এই যুদ্ধের সমস্ত দায়ভার পাক সেনাবাহিনীর ওপর এই আরোপ করেছেন তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তিনি জানিয়েছেন, এই যুদ্ধে তাঁর কোনো মত ছিল না। যা হয়েছে তা সম্পূর্ণটাই পাক সেনাবাহিনীর ষড়যন্ত্রের ফলাফল।

এদিন ভাষণ দেওয়ার সময় প্রাক্তন পাক প্রধানমন্ত্রী দাবি করেছেন, ১৯৯৯ সালে কার্গিলে ভারত এবং পাকিস্তানের মধ্যে যে যুদ্ধ সংঘটিত হয়েছিল, তার জন্য দায়ী পাকিস্তানের সেনাবাহিনী। পাকিস্তানের কয়েকজন সেনা জেনারেলই যুদ্ধের পরিস্থিতি সৃষ্টি করেছিল। নওয়াজ শরীফের অভিযোগ, পাক সেনা জেনারেলদের নির্বুদ্ধিতার ফলাফলস্বরূপ ‌পাকিস্থানে বহু সেনা কর্মীর মৃত্যু হয়।

তিনি আরো বলেছেন, সেনা জেনারেলদের জন্যই পাকিস্তানের বহু সেনা সেসময় খাদ্যের অভাবে, অস্ত্রের অভাবে অসহায় ভাবে মৃত্যুবরণ করেছেন। সে কথা ভেবে তিনি আজও কষ্ট পান। তার দাবি অনুযায়ী, পাক সেনাবাহিনীর সেই আত্ম বলিদান সম্পূর্ণভাবে বিফলে গেছে। উল্লেখ্য, ১৯৯৯ সালে ভারত এবং পাকিস্তানের মধ্যে যে কার্গিল যুদ্ধ সংঘটিত হয়, সেখানে ভারতীয় সেনাবাহিনীর কাছে পরাজিত হয়েছিল পাকিস্তান।

সেসময় কার্গিলে তিন মাস ব্যাপী যে যুদ্ধ চলেছিল, সেখানে ভারতীয় সেনাবাহিনী পাকিস্তানি সেনাবাহিনীকে কার্গিল থেকে পিছু হটতে বাধ্য করেছিল। সেই বছর পারভেজ মোশাররফ এবং তার সঙ্গীরা তাদের ব্যক্তিগত স্বার্থ চরিতার্থ করতে ১২ই অক্টোবর সেনা অভ্যুত্থান ঘটিয়ে পাকিস্তানের ক্ষমতা দখল করে নেন।