অক্সিজেন প্লান্ট বসানো হতে চলেছে রাজ্যের সব সরকারি হাসপাতালগুলিতে

19
অক্সিজেন প্লান্ট বসানো হতে চলেছে রাজ্যের সব সরকারি হাসপাতালগুলিতে

করোনা মহামারীর ভয়াবহ রূপে কার্যত কাবু সারাদেশ। বর্তমান পরিস্থিতিতে আক্রান্তের সংখ্যা এমন হারে বেড়েছে যে একদিকে যেমন হাসপাতালগুলিতে বেডের আকাল দেখা দিয়েছে, অপরদিকে তেমনি অক্সিজেনের অভাবে ধুঁকছে হাসপাতালগুলি। বিগত কয়েকদিনে অক্সিজেনের অভাবে বহু করোনা রোগীর মৃত্যু হয়েছে।

পরিস্থিতি বিবেচনা করে এবার কেন্দ্রীয় সরকার দেশের প্রায় প্রতিটি জেলায় অক্সিজেন প্লান্ট বসানোর পরিকল্পনা গ্রহণ করেছে। সেইমতো রাজ্যেও সব সরকারি হাসপাতালগুলিতে অক্সিজেন প্লান্ট বসানো হতে চলেছে। রাজ্যের ৪৯টি সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজের পাশাপাশি সমস্ত জেলা, মহকুমা ও স্টেট জেনারেল হাসপাতালে অক্সিজেনের প্ল্যান্ট বসানোর প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য সরকার।

স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে রাজ্যের সব সরকারি হাসপাতাল, মেডিকেল কলেজে মহাকুমা ও স্টেট জেনারেল হাসপাতালে অক্সিজেন প্লান্ট বসানোর জন্য প্রয়োজনীয় জায়গা চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়েছে। সরকারি হাসপাতাল গুলির পাশাপাশি প্রত্যেকটি বেসরকারি হাসপাতালকেও লিকুইড মেডিকেল অক্সিজেন ট্যাংক এবং জেনারেটর বসানোর কথা বলা হয়েছে।

মেডিকেল কলেজে ৫ হাজার লিটার অক্সিজেন ট্যাংক বসানো হতে চলেছে। এই ট্যাংক মারফত পাইপলাইন দিয়ে কোভিড ওয়ার্ডের রোগীদের অক্সিজেন সরবরাহ করা হবে।