শিক্ষক নিয়োগ ঘিরে রাতভর বিক্ষোভ! আদালতের রায়ের অপেক্ষায় রাজ্য সরকার

8
শিক্ষক নিয়োগ ঘিরে রাতভর বিক্ষোভ! আদালতের রায়ের অপেক্ষায় রাজ্য সরকার

এসএসসি পদে নিয়োগ নিয়ে রাজ্য সরকারের অস্বস্তি বাড়ছে বৈ কমছে না। বিশেষত আপার প্রাইমারিতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে গত মঙ্গলবার রাতভর অবস্থান বিক্ষোভে সামিল হয়েছিলেন হাজার হাজার চাকরিপ্রার্থী। এই নিয়ে স্কুল শিক্ষা দপ্তর বর্তমানে বেশ বিব্রত। অবশেষে ড্যামেজ কন্ট্রোলে’ নামলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে শিক্ষক পদে নিয়োগ প্রক্রিয়ায় বিলম্ব হওয়ার সমস্ত দায়ভার আদালতের উপরেই চাপিয়ে ছিলেন তিনি।

বুধবার দুপুরে শিক্ষা মন্ত্রী শিক্ষক নিয়োগ প্রসঙ্গে রাজ্য সরকারের অবস্থান সম্পর্কে জানাতে গিয়ে বললেন, আপার প্রাইমারিতে নিয়োগ প্রক্রিয়া এখনো আদালতের বিচারাধীন রয়েছে। অতএব আদালতের চূড়ান্ত রায় না বেরোনো পর্যন্ত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব নয়। তবে শিক্ষা মন্ত্রী আশ্বস্ত করে জানিয়েছেন, আদালতের রায় বেরোনোর সঙ্গে সঙ্গেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করবে রাজ্য।

শিক্ষামন্ত্রী এও জানিয়েছেন, প্রয়োজনে দশ দিনের মধ্যেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এখন শুধু আদালতের রায়ের অপেক্ষা। তবে বিক্ষোভরত চাকরিপ্রার্থীদের দাবি আদালতের রায় ইতিমধ্যেই বেরিয়ে গিয়েছে। রাজ্য সরকার ইচ্ছাকৃতভাবে বিলম্ব করছে। যার ফলে নিয়োগ প্রক্রিয়া পিছিয়ে যাচ্ছে। বিক্ষোভকারীদের দাবি, দীর্ঘ সাত বছর ধরে আপার প্রাইমারিতে নিয়োগ প্রক্রিয়া শেষ করতে পারেনি রাজ্য সরকার।

দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার দাবি জানিয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় বসতে চাইছেন তারা। উল্লেখ্য, মঙ্গলবার দিনের বেলা থেকেই স্কুল সার্ভিস কমিশনের সদর দপ্তরের সামনে বসে অবস্থান-বিক্ষোভ দেখাতে শুরু করেন চাকরি প্রার্থীরা। মঙ্গলবার সারা রাত কেটে গেলেও তাদের বিক্ষোভ প্রদর্শন থামেনি। নিয়োগ প্রক্রিয়া যতদিন না সম্পন্ন হবে ততদিন তারা তাদের প্রতিবাদ প্রদর্শন করে যাবেন বলে জানিয়েছেন।