মুখ ঢেকেই খবর পড়লেন আফগানিস্তানের টিভি চ্যানেলের সঞ্চালিকারা!

10
মুখ ঢেকেই খবর পড়লেন আফগানিস্তানের টিভি চ্যানেলের সঞ্চালিকারা!

আফগানিস্থানে এখন তালিবান শাসন চলছে। যতই দিন যাচ্ছে ততই আফগানিস্তানে রঙ দেখাতে শুরু করেছে তালিবান। আর তালিবানি ফতোয়ার চাপে ধীরে ধীরে দম বন্ধ হয়ে আসছে সেদেশের মহিলাদের। কয়েকদিন আগেই তালিবানের শীর্ষ নেতা হিবাতুল্লাহ আখুনন্দজাদা নির্দেশ দেন, জনসমক্ষে মেয়েদের মুখ বোরখা দিয়ে ঢেকে রাখতে হবে।

এই আবহে খবরের চ্যানেলগুলিতে কর্মরত সঞ্চালিকাদেরও মুখ ঢাকার নির্দেশ দেওয়া হয়। তবে প্রাথমিক ভাবে সেই ফতোয়া অমান্য করেছিলেন অনেকেই। তবে শেষমেষ চাপের মুখে সিংহভাগ সঞ্চালিকা মুখ ঢেকেই খবর পড়লেন। হিজাব পরে এবং মুখ ঢাকা বোরখা পরে মহিলারা খবর পরিবেশন করেন আফগানিস্তানের চ্যানেলগুলিতে।

টলোনিউজ, আরিয়ানা টেলিভিশন, শামশাদ টিভি এবং 1টিভির মতো জনপ্রিয় চ্যানেল জুড়ে নিউজ বুলেটিন পরিবেশন এবং অন্যান্য অনুষ্ঠান উপস্থাপনার সময় মহিলাদের মুখ ঢাকা ছিল বলে রিপোর্ট করে বিবিসি। গোটা ঘটনা প্রসঙ্গে টোলোনিউজের পরিচালক খপলওয়াক সাপাই জানান, জোর করে এই ফতোয়া কার্যকর করা হয়েছে। তাঁকে সরাসরি ফোন করে এই নির্দেশ মানতে বলা হয়েছে।

তাঁর কথায়, আমাকে টেলিফোন করা হয়েছিল এবং কঠোর ভাষায় বলা হয়েছিল এটা করতে। সুতরাং ইচ্ছে না থাকলেও জোর করে আমাদের এটা করতে হচ্ছে।