একমাত্র করোনা টিকা নেওয়া ব্যাক্তিরাই পাবেন মদ! অভিনব নির্দেশিকা জারি করলো যোগী সরকার

13
একমাত্র করোনা টিকা নেওয়া ব্যাক্তিরাই পাবেন মদ! অভিনব নির্দেশিকা জারি করলো যোগী সরকার

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে গেলে করোনা প্রতিরোধী ভ্যাকসিন নেওয়া জরুরি। এমতাবস্থায় প্রশাসনের তরফ থেকে বারংবার সাধারণ মানুষকে ভ্যাকসিন নেওয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে। তবে অনেকেই আছেন যারা ভ্যাকসিন নিতে চাইছেন না। সেই সকল মানুষদের ভ্যাকসিন নেওয়ার জন্য উদ্বুদ্ধ করতে এবার উত্তরপ্রদেশের প্রশাসন এক অভিনব নিদর্শন রাখলো।

মদ কেনার ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার সার্টিফিকেট দেখাতে না পারলে মদ কিনতেই দেওয়া হবে না! সম্প্রতি এই মর্মে উত্তরপ্রদেশের ইতাওয়াহর সহকারী জেলাশাসক (ADM) হেম কুমার সিং একটি নির্দেশিকা প্রকাশ করেছেন। ইতাওয়াহ জেলার সাইফাইয়ের একাধিক মদের দোকানের বাইরে জেলাশাসকের নির্দেশে টাঙিয়ে দেওয়া হয়েছে এই ধরনের নির্দেশিকা। আর তাতেই কার্যত জেলাজুড়ে হইচই পড়ে গিয়েছে।

প্রসঙ্গত উত্তরপ্রদেশের আলিগড়ে বিষমদ খেয়ে প্রায় ২৫ জনের মৃত্যু হয়েছে চলতি মাসে। তারপরই প্রশাসন উদ্যোগ গ্রহণ করে ঘটনাস্থল পরিদর্শনে যায়। বিভিন্ন মদের দোকানে তল্লাশি চালানোর পর পরই ওই এলাকার সমস্ত মদের দোকানের বাইরে টিকা না নিলে মদ কিন্তু দেওয়া হবে না এই মর্মে নির্দেশিকা টাঙিয়ে দেওয়া হয়। প্রতিটি মদের দোকানের মালিককে নির্দেশ দেওয়া হয়েছে, ভ্যাকসিনের সার্টিফিকেট দেখাতে না পারলে মদ যেন না দেওয়া হয়।

ইতাওয়াহর এক্সাইজ অফিসারদের তরফ থেকে অবশ্য এখনও এই ধরনের কোনো নির্দেশিকা জানানো হয়নি। এক্সাইজ অফিসার কমল কুমার শুক্লা জানালেন তাদের কাছে এখনো পর্যন্ত এই ধরনের কোন নির্দেশিকা এসে পৌঁছায়নি। মদের ব্যবহারে লাগাম টানতে এবং টিকাকরন করার জন্য মানুষকে উদ্বুদ্ধ করার ক্ষেত্রে প্রশাসনের এই উদ্যোগ অত্যন্ত কার্যকরী বলে মনে করছেন তারা।