কেওয়াইসি আপডেটের নামে গ্রাহককে সর্বস্বান্ত করে দিচ্ছে অনলাইন প্রতারকেরা! সতর্ক করলো সংস্থা

6
কেওয়াইসি আপডেটের নামে গ্রাহককে সর্বস্বান্ত করে দিচ্ছে অনলাইন প্রতারকেরা! সতর্ক করলো সংস্থা

প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গেই দিনপ্রতিদিন অনলাইন প্রতারণাও বাড়ছে। বর্তমানে স্মার্টফোন ব্যবহার করেই মানুষ ব্যাংকিং করে থাকেন। অতএব স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে অনেকেই প্রতারকদের ষড়যন্ত্রের শিকার হয়ে ইতিমধ্যেই নিজেদের সঞ্চয় হারিয়েছেন। কেওয়াইসি আপডেট করানোর নাম করে গ্রাহককে সর্বস্বান্ত করে দিচ্ছে অনলাইন প্রতারকেরা। ভুয়ো মেসেজ এবং ফোন কল মারফত গ্রাহকের কাছ থেকে সমস্ত জরুরী তথ্য আদায় করেই মুহুর্তের মধ্যে একাউন্ট সাফ করে দিচ্ছে সাইবার অপরাধীরা।

কাস্টমার কেয়ারের নাম করে স্মার্টফোন ব্যবহারকারীর কাছে ফোন করা হচ্ছে। গ্রাহককে জানানো হচ্ছে যে কেওয়াইসি আপডেট না করালে তাদের সিম বন্ধ হয়ে যাবে। এর জন্য অনলাইনে কেওয়াইসি আপডেট করানোর ফাঁদ পাতবে তারা। গ্রাহককে প্রথমে গুগল প্লে স্টোর থেকে কেওয়াইসি কিউএস অ্যাপ্লিকেশন ইনস্টল করতে বলবে।

কেওয়াইসি কিউএস আসলে একটি টিম ভিউয়ার কুইক সাপোর্ট অ্যাপ্লিকেশন। আইটি সংস্থাগুলি এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে। এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করলেই আপনার ফোনের সমস্ত তথ্য বিশেষজ্ঞ ল্যাপটপ এবং মোবাইলের স্ক্রিন প্রতারকের কাছে শেয়ার হয়ে যাবে! আপনি স্ক্রিনে যা কিছু করবেন বা লিখবেন, প্রতারকেরা তা দেখতে পাবে।

এরপর প্রতারকেরা আপনার ডেবিট কার্ডের নম্বর জানার জন্য আপনাকে পুরনো সিম প্রোভাইডারের ওয়ালেটে ১০ টাকা ট্রানজেকশন করতে বলবে। যা করার জন্য আপনাকে নিজের ডেবিট কার্ড নম্বরটি ফোনে টাইপ করতে হবে। একবার যদি আপনি ফোনে সেই নম্বর টাইপ করে নেন তাহলেই প্রতারকদের উদ্দেশ্য সফল হয়ে যাবে। তারা আপনার ডেবিট কার্ড নম্বর জেনে নিয়ে আপনার একাউন্ট থেকে সব টাকা তুলে নিতে পারবে! অতএব এই ধরনের ভুয়ো কল এড়িয়ে চলুন। মোবাইলে কোন অজানা অ্যাপ্লিকেশন ডাউনলোড করবেন না। মনে রাখবেন, আপনার সুরক্ষা আপনার হাতেই।