মাত্র 1 টাকায় পাওয়া যাচ্ছে এক পোয়া দুধ! জানুন কোথায়

12
মাত্র 1 টাকায় পাওয়া যাচ্ছে এক পোয়া দুধ! জানুন কোথায়

মাত্র 1 টাকায় পাওয়া যাবে এক পোয়া দুধ। হ্যাঁ বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে যাতে অসহায় শিশুর পুষ্টি পায় তার জন্য এই ব্যবস্থা নিয়েছে পূর্ব বর্ধমান জেলার মেমারি পাল্লারোড পল্লী মঙ্গল সমিতি। প্রতিদিন সকালে প্রায় 300 জন শিশুকে দেওয়া হয়েছে এই দুধ। বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে এইভাবে সস্তায় দুধ পাওয়া যাচ্ছে শুনে খুশি এলাকার বাসিন্দারা। এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন পল্লী মঙ্গল এলাকার বাসিন্দারা।

গোপালন করে জীবিকা নির্বাহ করেন জামালপুর, জৌগ্রাম, পাল্লারোড এবং তার আশেপাশে এলাকার বহু মানুষ। সেখানে প্রচুর দুধ উৎপাদন করা হয়। প্যাকেটজাত করে তা বিক্রি করা হয়। কিন্তু বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে অনেকটাই কমে গেছে দুধের চাহিদা। তাই প্রচুর পরিমাণ দুধ নিয়ে সমস্যায় পড়ে গেছেন দুধ উৎপাদক। এইসময় উৎপাদকদের পাশে এসে দাঁড়িয়েছে পল্লী মঙ্গল সমিতি।

পল্লী মঙ্গল সমিতি সম্পাদক সন্দ্বীপান সর্কার বলেছেন যে, আমরা দুধের উৎপাদনের খরচ টুকু দিয়ে দুধ কিনে নিচ্ছি। দুধ উৎপাদকরা কম দামে বিক্রি করতে পারছেন। একেবারে দুধ নষ্ট হচ্ছে না। অন্যদিকে তাদেরও কিছু লাভ হচ্ছে। আমাদের এখানে দরিদ্র বাসিন্দারা বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে আর্থিক সংকটের মুখে পড়েছেন। বাড়ির শিশুদের দুধ কেনার সামর্থ্য হারিয়েছেন তারা।

কিন্তু এই পরিস্থিতিতে পুষ্টিকর খাবার সেবন করা খুবই প্রয়োজন শিশুদের। সে কথা মাথায় রেখেই আমরা এক টাকার বিনিময় দুধ বিক্রি করার পরিকল্পনা গ্রহণ করেছি। প্রতিদিন 300 শিশুদের দুধ দেওয়া হচ্ছে। বিকেল সাড়ে চারটা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত শারীরিক দূরত্ব বজায় রেখে দুধ সংগ্রহ করেছেন বাসিন্দারা। আমাদের এখানকার দুধ ব্যাপক আকারে বিক্রি হয় কলকাতায় কিন্তু বর্তমানে এইভাবে দুধ উৎপাদকদের পাশে দাঁড়াতে হচ্ছে আমাদের।