১৯২ বার ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষা দিয়েও ব্যর্থ এক ব্যক্তি

14
১৯২ বার ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষা দিয়েও ব্যর্থ এক ব্যক্তি

ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য গাড়ি চালানোর বিশেষ পরীক্ষা দিতে হয়। লাইসেন্স পেতে গিয়ে এমন পরীক্ষায় কমবেশি প্রায় সকলকেই বসতে হয়। সকলেরই যে সেই পরীক্ষায় উত্তীর্ণ হন, এমনটা নয়। প্রথমবার কিংবা দ্বিতীয় বার ব্যর্থ হলেও গাড়ি চালানো শিখে নিয়ে পরীক্ষা দিলে অন্তত তৃতীয়বার পাশ করার সম্পূর্ণ সম্ভাবনা থেকেই যায়।

তবে পোল্যান্ডের পিওত্রকৌও ট্রাইবুনালস্কির বাসিন্দা ৫০ বছর বয়সি এক ব্যক্তি কিন্তু সেই সম্ভাবনায় জল ঢেলেছেন। একবার, দুইবার নয় পরপর ১৯২ বার ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষায় ব্যর্থ হয়েছেন তিনি। তার এই ব্যর্থতার খবর সম্প্রতি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। বিশিষ্ট সংবাদমাধ্যম সূত্রে খবর, বিগত প্রায় ১৭ বছর ধরে বারংবার ড্রাইভিং লাইসেন্স পেতে পরীক্ষায় বসেছেন তিনি।

১৯২ বার ড্রাইভিং লাইসেন্স পাওয়ার পরীক্ষায় বসতে গিয়ে দীর্ঘ ১৭ বছরে তার প্রায় ৬ হাজার জ্লোটি অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ১.১৩ লক্ষ টাকা খরচ হয়ে গিয়েছে। প্রসঙ্গত, পোল্যান্ডে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য দুটি পরীক্ষা দিতে হয়। প্রথমটি হলো থিওরি পরীক্ষা। যেখানে ৫০-৬০ শতাংশ মানুষ পাশ করে থাকেন। তবে প্রাক্টিক্যাল পরীক্ষায় মাত্র ৪০ শতাংশ মানুষই পাস করেন।

পোল্যান্ডের পাশাপাশি ব্রিটেনেও ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য বেশ কাঠ-খড় পোড়াতে হয়। ব্রিটেনের এক ব্যক্তি ১৫৭ এবার পরীক্ষায় বসেও নাকি ড্রাইভিং লাইসেন্স পাওয়ার পরীক্ষায় পাস করতে পারেননি। ১৫৮তম বারে তিনি সফল হয়েছিলেন। অপর এক মহিলাও ড্রাইভিং লাইসেন্স পাওয়ার পরীক্ষায় পরপর ১১৭বার ব্যর্থ হয়েছেন।